Thank you for trying Sticky AMP!!

করোনা থেকে দূরে রাখবে যন্ত্র

ছবি রয়টার্স

করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতে সফল দেশগুলোর একটি সিঙ্গাপুর। তবে থেমে নেই সংক্রমণ। তাই করোনায় আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শ যাওয়া ঠেকাতে নতুন একটি যন্ত্র তৈরি করেছে দেশটি। ‘ট্রেস টুগেদার টোকেনস’ নামের যন্ত্রটি গত রোববার থেকে মানুষের মধ্যে বিতরণ শুরু হয়েছে, যা সিঙ্গাপুর সরকারের স্মার্টফোন অ্যাপের বিকল্প হিসেবে কাজ করবে।

স্মার্টফোন নেই বা মোবাইল ব্যবহারে অনিচ্ছুক, মূলত এমন ব্যক্তিদের জন্যই এই যন্ত্র তৈরি করা হয়েছে। যাঁদের দেখাভাল করার জন্য পরিবারের সদস্য নেই বা কম অথবা চলাফেরা করতে সমস্যা হয় এমন বয়স্ক ব্যক্তিদের হাতে রোববার প্রথম ধাপে যন্ত্রটি তুলে দেওয়া হয়েছে।

যন্ত্রটি কীভাবে কাজ করে, সেটাই দেখার বিষয়। ট্রেস টুগেদার টোকেনসে একটি বিশেষ কিউআর কোড রয়েছে। যন্ত্রটিতে নয় মাসের বেশি সময় পর্যন্ত চার্জ থাকবে এমন ব্যাটারিও রয়েছে। ফলে চার্জ দেওয়ার প্রয়োজন নেই। যন্ত্রটি সবচেয়ে কাছের আরেকটি যন্ত্র বা ট্রেস টুগেদার অ্যাপচালিত স্মার্টফোনের ব্লুটুথ সিগন্যাল আদান–প্রদানের মাধ্যমে কাজ করবে। যন্ত্রটি গলায় ঝুলিয়ে রাখা যাবে। ফলে যন্ত্রটি ব্যবহারকারীর আশপাশে করোনায় আক্রান্ত কোনো রোগী শনাক্ত হলে তাঁর কাছে সতর্ক বার্তা চলে যাবে। এই কাজ কন্ট্যাক্ট ট্রেসিং কর্মকর্তারা করবেন।