Thank you for trying Sticky AMP!!

বড় বোনকে অপহরণ ঘটনার পুনঃ তদন্ত চান রাজকুমারী লতিফা

লতিফা আল মাকতুম

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মেদ বিন রশিদ আল মাকতুমের মেয়ে রাজকুমারী লতিফা এবার তাঁর বড় বোনকে অপহরণের ঘটনার পুনঃ তদন্তে যুক্তরাজ্য পুলিশের প্রতি লিখিত আবেদন করেছেন। ২০০০ সালে ক্যামব্রিজের রাস্তা থেকে অপহৃত হন ওই রাজকুমারী। তাঁর নাম শামসা।

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম বিবিসি এই চিঠি দেখতে পেয়েছে। সেখানে ২০১৮ সালের তারিখ উল্লেখ করা হয়েছে। চিঠিতে লতিফা ক্যামব্রিজশায়ার পুলিশকে তাঁর বোন শামসাকে অপহরণের ঘটনাটি পুনরায় তদন্ত করে দেখতে বলেন। শামসার বয়স এখন ৩৯ বছর। অপহরণের সময় ছিল ১৮। এরপর থেকে তাঁকে আর জনসমক্ষে দেখা যায়নি।

রয়টার্স এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করলেও তাদের হাতে এ চিঠি আসেনি। এ বিষয়ে বার্তা সংস্থাটি দুবাই সরকারের গণমাধ্যম দপ্তরের সঙ্গে যোগাযোগ করলে তারাও কোনো মন্তব্য করেনি।

তবে ক্যামব্রিজশায়ার পুলিশ চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে এবং বলেছে এটি ‘চলমান পর্যালোচনার’ই অংশ।

এদিকে ৩৫ বছরের লতিফাকে নিয়ে বর্তমানে আন্তর্জাতিক অঙ্গনে উদ্বেগ দেখা দিয়েছে। সম্প্রতি লতিফার ধারণ করা কিছু ভিডিও বিবিসি প্যানোরামার হাতে এসেছে।

ভিডিওতে লতিফাকে বলতে শোনা যায়, তাঁর বাবা তাঁকে ‘বন্দী’ করে রেখেছেন। ফলে তাঁর জীবন হুমকির মুখে।

গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাত জানিয়েছে, লতিফা বাড়িতেই পরিবারের সঙ্গে যত্নে আছেন। তাঁকে প্রয়োজনীয় চিকিৎসাও দেওয়া হচ্ছে।

শেখ মোহাম্মেদ বিন রশিদ আল মাকতুমের নির্দেশে তাঁর দুই মেয়ে লতিফা ও শামসাকে অপহরণ করার অভিযোগ গত বছর লন্ডন হাইকোর্টের বিচারক গ্রহণ করেন। তবে শেখ মোহাম্মেদ বিন রশিদ আল মাকতুম তা প্রত্যাখ্যান করেন।

Also Read: ‘বন্দিদশার’ বর্ণনা দিলেন দুবাইয়ের রাজকুমারী

Also Read: রাজকুমারী লতিফার বিষয়ে জানতে চাইবে জাতিসংঘ