Thank you for trying Sticky AMP!!

বেলারুশের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা দেবে ইইউ

ইউরোপীয় ইউনিয়নের পতাকা

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো। গতকাল বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউর এক বৈঠকের পর এ কথা জানানো হয়েছে।

মূলত রাশিয়া–ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তা করা এবং নিজ দেশে বিরোধী দলের ওপর কঠোর দমনপীড়ন চালানোর অভিযোগে বেলারুশের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা দেবে ইইউ।
এ বিষয়ে ইইউর সভাপতির দায়িত্ব পালন করা স্পেনের পক্ষ থেকে জানানো হয়েছে, কঠোর নিষেধাজ্ঞার আওতায় বেলারুশের কর্মকর্তাদের ভিসা না দেওয়া, সম্পদ বাজেয়াপ্ত কিংবা কালো তালিকাভুক্ত করা হবে।

Also Read: সমঝোতা, বেলারুশে যাচ্ছেন ভাগনারপ্রধান প্রিগোশিন

ইইউয়ের একাধিক কূটনীতিক জানিয়েছেন, নিষেধাজ্ঞার মূল লক্ষ্য যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে, এমন সরঞ্জাম ও এভিয়েশন খাতের যন্ত্রাংশ সরবরাহ বন্ধ করা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত বেলারুশের প্রেসিডেন্ট আলেকসান্দার লুকাশেঙ্কো। ইউক্রেন যুদ্ধে কৌশলগত মঞ্চ হিসেবে তাঁর দেশের ভূমি ব্যবহারের অনুমতি দিয়ে রেখেছেন লুকাশেঙ্কো।

Also Read: বেলারুশে যৌথ মহড়ায় ভাগনার

ইউক্রেন যুদ্ধে সহায়তা ও ২০২০ সাল থেকে মিনস্কে বিরোধীদের দমনপীড়নের জন্য বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে ইইউ। কালো তালিকায় বেলারুশের নেতা লুকাশেঙ্কো ও তাঁর পরিবারের সদস্যদের নাম তোলা হয়েছে।

Also Read: যুদ্ধে বেলারুশের অংশগ্রহণ ঝুঁকি বাড়াবে পুতিনের