Thank you for trying Sticky AMP!!

ভারতে সর্পদংশনে সবেচয়ে বেশি মৃত্যু পশ্চিমবঙ্গে

ভারতে সাপের কামড়ে মৃত্যুর হার সবচেয়ে বেশি পশ্চিমবঙ্গ রাজ্যে। দ্বিতীয় স্থানে উত্তর প্রদেশ। ২০১৭ সালে পশ্চিমবঙ্গে সাপের কামড়ে ২৩৫ জনের মৃত্যু হয়েছে। ২০১৮ সালেও সাপের কামড়ে মৃত্যুর দিক থেকে এগিয়ে ভারতের এ রাজ্য।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেশব্যাপী সমীক্ষা শেষে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। কেন্দ্রীয় সরকারের প্রকাশিত ‘ন্যাশনাল হেলথ প্রোফাইল-১৮’ বিষয়ে গতকাল বৃহস্পতিবার কলকাতার সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে সেই প্রতিবেদন।

২০১৭ সালে পশ্চিমবঙ্গে সাপের কামড় খেয়েছে ২৯ হাজার ৭ জন। ২০১৬ সালে এই সংখ্যা ছিল ২৫ হাজার ৪৮১। ২০১৬ সালেও সাপের কামড়ে মৃত্যুর সংখ্যায় শীর্ষে ছিল পশ্চিমবঙ্গ। মৃত্যু হয়েছিল ১৩৮ জনের। এরপর ছিল উত্তর প্রদেশ। সেখানে ২০১৭ সালে মারা গেছে ১২৫ জন। মধ্য প্রদেশে ৭৫ জন, অন্ধ্রপ্রদেশে ৮৪ জন এবং ওডিশায় ৮৩ জন।

ওই প্রতিবেদনে বলা হয়, পশ্চিমবঙ্গে সাপের কামড়ে বেশি মৃত্যু হয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুরা, বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলায়। বেশি মৃত্যু হয় চন্দ্রবোড়া সাপের কামড়ে। এ ছাড়া মারা গেছে কালাচ, কেউটে, গোখরা সাপের কামড়ে।