Thank you for trying Sticky AMP!!

ভারতের ট্রাইডেন্ট গ্রুপের চেয়ারম্যান রাজিন্দার গুপ্ত

দিনে ৩০ রুপি আয় করা কিশোর এখন ১২ হাজার কোটি রুপির মালিক

গরিব থেকে ধনী হওয়ার গল্পগুলো শুধু সিনেমাতেই হয় না, বাস্তবেও এর অনেক উদাহরণ রয়েছে। এই গল্পের মানুষগুলো হাজারও প্রতিবন্ধকতা পেরিয়ে সাফল্য অর্জন করেন। এমনই একজন অসাধারণ ও অনুপ্রেরণামূলক জীবন গড়ে তুলেছেন ভারতের ট্রাইডেন্ট গ্রুপের চেয়ারম্যান রাজিন্দার গুপ্ত। টাইডেন্ট গ্রুপ ভারতের সুপরিচিত টেক্সটাইল ও কাগজ শিল্পপ্রতিষ্ঠান। কিন্তু এই রাজিন্দার গুপ্ত ১৪ বছর বয়সে স্কুলের পড়াশোনা বাদ দিয়ে দৈনিক ৩০ রুপি আয় করতেন।

ভারতের পাঞ্জাব প্রদেশের তুলা ব্যবসায়ী এক পরিবারের সন্তান গুপ্ত। তাঁর পরিবারের আর্থিক অবস্থা অতটা ভালো না থাকায় নবম শ্রেণি শেষ করে তাঁকে স্কুল জীবন থেকে সরে আসতে হয়। তখন তিনি ১৪ বছরের কিশোর ছিলেন। পরে তিনি মোমবাতি ও সিমেন্টের পাইপ তৈরির মতো কাজে যোগ দেন। এই কাজ করে তিনি দৈনিক ৩০ রুপি আয় করতেন।

বেশ কয়েক বছর প্রতিকূল পরিবেশে লড়াই করে ১৯৮০ সালে নিজের অবস্থান পরিবর্তনের সিদ্ধান্ত নেন রাজিন্দার। পরে ১৯৮৫ সালের দিকে তিনি অভিষেক ইন্ডাস্ট্রিজ নামে একটি সার কারখানা প্রতিষ্ঠা করেন। এতে সাড়ে ৬ কোটি টাকা বিনিয়োগে করেন গুপ্ত। পরে আবার ১৯৯১ সালে তিনি যৌথ অংশীদারত্বে ‘কাটাই মিল’ নামে একটি কোম্পানি প্রতিষ্ঠা করেন। এই প্রতিষ্ঠান আরও বেশি লাভজনক হয়ে ওঠে।

কিছু দিন পর রাজিন্দার টেক্সটাইল, কাগজ ও রাসায়নিক শিল্পে বিনিয়োগের পরিকল্পনা করেন। পাঞ্জাব ও মধ্যপ্রদেশে ট্রাইডেন্ট গ্রুপের কয়েকটি ইউনিট চালু করেন তিনি। সম্প্রতি এই প্রতিষ্ঠানের গ্রাহক জেসিপেনি, ওয়ালমার্ট, লাক্সারি ও লিনেনের মতো বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো।

বহু বছর ধরে রাজিন্দা ট্রাইডেন্টের পরিচালনা পর্ষদে কাজ করেন। পরে ৬৪ বছর বয়সী রাজিন্দার ব্যক্তিগত কারণে ২০২২ সালে পদত্যাগ করেছিলেন। তিনি এখন ট্রাইডেন্ট লিমিটেডের চেয়ারম্যান হিসেবে আছেন। তিনি ২০০৭ সালে পদ্মাশ্রী পুরস্কার পান। বর্তমানে তাঁর মোট প্রকৃত সম্পদমূল্য ১২ হাজার ৩৬৮ কোটি টাকার বেশি।