Thank you for trying Sticky AMP!!

গাজায় ২৩ লাখের মধ্যে ১৫ লাখ মানুষই বাস্তুচ্যুত

ইসরায়েলি বোমায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বাড়িঘর। উদ্বেগ আর আতঙ্ককে সঙ্গী করে নিরাপদ আশ্রয়ের খোঁজে পালাচ্ছেন ফিলিস্তিনি নারী ও শিশুরা। ১১ অক্টোবর, গাজা সিটি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর নির্বিচার বিমান হামলা ও বৃষ্টির মতো বোমাবর্ষণে বিপর্যস্ত সেখানকার মানুষ। প্রাণভয়ে এর মধ্যে প্রায় ১৫ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন। জাতিসংঘের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ) জানিয়েছে, গাজা উপত্যকায় ২৩ লাখ মানুষের বসবাস। ৭ অক্টোবর ইসরায়েলি হামলা শুরুর পর থেকে সেখানকার প্রায় ১৫ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছেন। এ সংখ্যা গাজার মোট জনসংখ্যার প্রায় ৬৫ শতাংশ।

Also Read: গাজা এখন দুই ভাগে বিভক্ত: ইসরায়েলি বাহিনী

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। এতে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হন। সেদিন থেকেই গাজায় নির্বিচার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, প্রায় এক মাস ধরে চলা ইসরায়েলি হামলায় ৯ হাজার ৭৭০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাঁদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

Also Read: গাজায় যুদ্ধবিরতি নিয়ে দুই মেরুতে যুক্তরাষ্ট্র ও আরব বিশ্ব

নির্বিচার হামলার জেরে অবরুদ্ধ গাজায় দেখা দিয়েছে চরম মানবিক সংকট। পাশাপাশি চলছে একের পর এক হামলা। ইসরায়েলি বোমার আঘাত থেকে বিদ্যালয়, হাসপাতাল, অ্যাম্বুলেন্স, শরণার্থীশিবির—কিছুই বাদ যাচ্ছে না।

Also Read: হিজবুল্লাহ কারা, তারা কি ইসরায়েলের সঙ্গে যুদ্ধে জড়াবে

Also Read: গাজার সবাইকে মারতে পারমাণবিক বোমা হামলাও বিবেচনার পক্ষে ইসরায়েলি মন্ত্রী