Thank you for trying Sticky AMP!!

মসজিদে নববি, মদিনা

রমজানের ‘রহমতের’ ১০ দিনে মসজিদে নববিতে কোটি মানুষের নামাজ আদায়

চলছে পবিত্র রমজান মাস। প্রথম ১০ দিন ‘রহমত’ এরই মধ্যে শেষ হয়েছে। এ সময়ে মদিনার মসজিদে নববিতে নামাজ আদায় করেছেন প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষ।
মদিনা শহর কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, রমজানে এখন পর্যন্ত বাইরে থেকে ৬ লাখ ৭৫ হাজার ৯৮৩ জন মুসল্লি মদিনায় গেছেন। এ সময় রোজাদারদের মধ্যে প্রায় ২৩ লাখ ইফতারের প্যাকেট বিতরণ করা হয়েছে। আর জমজমের পানি বিতরণ করা হয়েছে প্রায় ১০ লাখ বোতল।

রমজান উপলক্ষে আগত মুসল্লিদের নানা সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছে মসজিদে নববি কর্তৃপক্ষ। নতুন করে সাজানো হয়েছে মসজিদের বিভিন্ন অংশ। মুসল্লিদের জন্য পবিত্র কোরআন ও জমজমের পানির পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে। ইফতারসামগ্রী সরবরাহ নিয়েও তৎপরতা দেখানো হচ্ছে পুরোদমে।

এদিকে রমজানে মদিনায় মুসল্লিদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং রাস্তাগুলো যানজটমুক্ত রাখতে মাঠে নেমেছে পুলিশ ও ট্রাফিক বিভাগ। ফলে রমজানের প্রথম ১০ দিনে মসজিদে নববি ও অন্যান্য পবিত্র স্থানগামী রাস্তাঘাটগুলোতে যানবাহন নির্বিঘ্নে চলাচল করতে পেরেছে বলে জানা গেছে।

রমজানে বিদেশ থেকে সৌদি আরবে আগত মুসল্লিদের সুযোগ-সুবিধা দিতে কাজ করে যাচ্ছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। মুহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দরসহ অন্যান্য স্থলবন্দর দিয়ে দেশটিতে প্রবেশ করা ব্যক্তিরা যেন কোনো ধরনের বিপত্তিতে না পড়েন, সেদিকে খেয়াল রাখছে তারা।