Thank you for trying Sticky AMP!!

ইয়েমেনের আল-সালিফ বন্দরে সশস্ত্র হুতি যোদ্ধারা। গত বছর ৫ ডিসেম্বর তোলা

লোহিত সাগরে জ্বালানিবাহী ট্যাংকারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা

ইয়েমেনের হুতিরা আজ শনিবার জানিয়েছে, লোহিত সাগরে তারা আন্ড্রোমেডা স্টার অয়েল ট্যাংকার নামে একটি জ্বালানিবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

ফিলিস্তিনের গাজায় গত অক্টোবরে ইসরায়েলি হামলা শুরুর পর থেকে গাজাবাসীর পাশে রয়েছে হুতিরা। ওই অঞ্চলের সাগরে একের পর এক পণ্যবাহী জাহাজে হামলা চালিয়ে আসছে তারা। এরই সর্বশেষ নজির এ হামলা।

হামলার বিষয়টি নিশ্চিত করে মার্কিন সেন্ট্রাল কমান্ড বলেছে, ইরান-সমর্থিত হুতিরা ইয়েমেন থেকে লোহিত সাগরে জাহাজ-বিধ্বংসী তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এর ফলে আন্ড্রোমেডা স্টার জাহাজে (ট্যাংকার) সামান্য ক্ষতি হয়েছে।

যুক্তরাজ্যের সামুদ্রিক নিরাপত্তাসংক্রান্ত প্রতিষ্ঠান আমব্রে জানিয়েছে, হুতিদের হামলায় জ্বালানিবাহী জাহাজটির ক্ষতির শিকার হওয়ার খবর জানিয়েছেন ওই জাহাজের মাস্টার।

Also Read: হুতিদের ৩৬টি লক্ষ্যবস্তুতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের হামলা

অন্যদিকে এক এক্স বার্তায় মার্কিন সেন্ট্রাল কমান্ড বলেছে, একটি ক্ষেপণাস্ত্র এমভি মাইশা নামে আরেকটি জাহাজের পাশে পড়েছে। তবে এতে ওই জাহাজের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

আন্ড্রোমেডা স্টার পানামার পতাকাবাহী তবে ব্রিটিশ মালিকানাধীন একটি জাহাজ বলে জানিয়েছেন হুতিদের মুখপাত্র ইয়াহিয়া সারেয়া। যদিও আমব্রে বলছে, সম্প্রতি জাহাজের মালিকানা বদল হয়েছে।

Also Read: মার্কিন জাহাজে হামলার দাবি হুতি বিদ্রোহীদের

হুতিদের হামলা থেকে বাণিজ্য জাহাজগুলোকে সুরক্ষা দিতে লোহিত সাগরে টহল জোরদার করেছে মার্কিন যুদ্ধজাহাজ। গতকাল শুক্রবার সুয়েজ খাল হয়ে লোহিত সাগরে টহল দেয় যুদ্ধজাহাজ ইউএসএস ডি আইজেনহাওয়ার। এরপরও ওই জলসীমায় হামলার ঘটনা ঘটল।

এ ছাড়া গতকাল হুতিরা ইয়েমেনের সায়াদা প্রদেশের বিমানঘাঁটিতে আমেরিকান এমকিউ-৯ ড্রোন ভূপাতিত করার দাবি করেছে।

Also Read: লোহিত সাগরে হুতি হামলার কারণে জাহাজের খরচ যতটা বাড়ল

Also Read: মার্কিন জাহাজে হামলার দাবি হুতিদের