Thank you for trying Sticky AMP!!

ফ্রান্সেস্কা আলবানিজ

ইসরায়েল গণহত্যা চালিয়েছে বলায় হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

ফ্রান্সেস্কা আলবানিজ—ফিলিস্তিনের গাজা ও পশ্চিম তীরের মানবাধিকার পরিস্থিতি নিয়ে জাতিসংঘের বিশেষ দূত। গত মঙ্গলবার তিনি একটি প্রতিবেদন উপস্থাপন করেন। তাতে তিনি বলেন, হামাসের বিরুদ্ধে সামরিক অভিযান শুরুর পর গাজায় ইসরায়েলি বাহিনী গণহত্যা চালিয়েছে বলে বিশ্বাস করার যৌক্তিক প্রেক্ষাপট রয়েছে। এরপরই তিনি হুমকি পাওয়ার অভিযোগ করেছেন।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ফ্রান্সেস্কার উপস্থাপন করা প্রতিবেদনের শিরোনাম ‘এনাটমি অব জেনোসাইড’। এ প্রতিবেদনকে চূড়ান্তভাবে খারিজ করে দিয়েছে ইসরায়েল। এরপর গতকাল বুধবার হুমকি পাওয়ার কথা জানান এ মানবাধিকার বিশেষজ্ঞ।

Also Read: ইসরায়েলের বিরুদ্ধে দ্রুত অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান

নিজের এ কাজের কারণে হুমকি পেয়েছেন কি না, জানতে চাইলে ফ্রান্সেস্কা বলেন, ‘হ্যাঁ, আমি হুমকি পেয়েছি। তবে এখন পর্যন্ত আমি অতিরিক্ত সতর্কতার প্রয়োজন বোধ করিনি। আর চাপের কথা বললে, সেটা আছে। তবে তা কাজের প্রতি আমার প্রতিশ্রুতি কিংবা কাজের ফলাফল কোনোটাই বদলাতে পারবে না।’

Also Read: ইহুদি বসতি স্থাপনকারীদের নজর এখন গাজার সৈকতের দিকে

ফ্রান্সেস্কা ২০২২ সাল থেকে জাতিসংঘের বিশেষ দূতের দায়িত্ব পালন করছেন। তবে ইসরায়েলের বিরুদ্ধে যায়—এমন প্রতিবেদন প্রকাশের পর কী ধরনের হুমকি পেয়েছেন, সেটা খুলে বলেননি তিনি। এমনকি কে হুমকি দিয়েছে, সেটাও প্রকাশ করেননি এ মানবাধিকার বিশেষজ্ঞ।

ফ্রান্সেস্কা বলেছেন, ‘এটা খুব কঠিন একটি সময়। কাজের শুরুর দিক থেকেই আমি নানাভাবে আঘাতের শিকার হয়েছি।’

Also Read: যুদ্ধবিরতির প্রস্তাব পাসের পরও গাজায় হামলা, নিহত ৮১

ইসরায়েলের পক্ষ থেকে ফ্রান্সেস্কার প্রতিবেদন খারিজ করে বলা হয়েছে, ইসরায়েল রাষ্ট্রের সৃষ্টি ও অস্তিত্বের বৈধতাকে খারিজ করার চেষ্টা করেছেন এ বিশেষজ্ঞ। যদিও এমন অভিযোগ নাকচ করে দিয়েছেন ফ্রান্সেস্কা।

Also Read: নেতানিয়াহুর কড়া সমালোচনা করলেন মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স