Thank you for trying Sticky AMP!!

নিজেকে ফরাসি সম্রাট ঘোষণা করেন নেপোলিয়ন

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচিত হয় অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৮ মে। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ফরাসি শিল্পী জ্যাক লুই ডেভিডের তুলিতে নেপোলিয়ন বোনাপার্ট

নেপোলিয়ন বোনাপার্ট ছিলেন ফরাসি সম্রাট ও সেনানায়ক। তাঁর নেতৃত্বে ইউরোপের সুবিশাল ভূখণ্ডে ফরাসি সাম্রাজ্যের সীমানা ছড়িয়েছিল। ইউরোপ জয়ের পর ১৮০৪ সালের এদিনে নেপোলিয়ন নিজেকে ফ্রান্সের সম্রাট হিসেবে ঘোষণা করেছিলেন। সংস্কার এনেছিলেন শাসন ব্যবস্থায়। তবে নিজের শাসনামলে বারবার যুদ্ধে জড়াতে হয়েছে তাঁকে। এসব লড়াই নেপোলিয়নের পতন তরান্বিত করে।

মহাকাশে প্রথম ব্রিটিশ নভোচারী

ব্রিটিশ নভোচারী হেলেন শারম্যান। ১৯৯১ সালের এই দিনে তিনি মির মহাকাশ স্টেশনে যান। এই অভিযানে ২৭ বছরের হেলেন সয়ুজ নভোযানে যাত্রা করেন। তিনি প্রথম ব্রিটিশ নভোচারী হিসেবে মহাকাশে ভ্রমণ করেন।

ঘাস কাটার যন্ত্র উদ্ভাবনে চুক্তি

লনের সবুজ ঘাস মসৃণভাবে কাটতে চান? সহজ সমাধান ঘাস কাটার যন্ত্র। এই যন্ত্রের উদ্ভাবক এডউইন বাডিং। আর যন্ত্রটি তৈরি করেন জন ফেরাবি। ১৮৩০ সালের এই দিনে যুক্তরাজ্যে এডউইন ও জন ঘাস কাটার এই যন্ত্র বাণিজ্যিকভাবে বানানোর জন্য একটি চুক্তি হয়।

ঘাস কাটার যন্ত্র উদ্ভাবন করেন এডউইন বাডিং

হলিউডে চীনা থিয়েটার চালু

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের বিখ্যাত একটি জায়গা গ্রাউম্যানস চায়নিজ থিয়েটার। হলিউডের অসংখ্য চলচ্চিত্রের প্রিমিয়ার হয়েছে এখানে। এর মধ্য ১৯৭৭ সালের সাড়া জাগানো চলচ্চিত্র ‘স্টার ওয়ারস’ও রয়েছে। ১৯২৭ সালের এই দিনে চালু হয় এই থিয়েটার।

গ্রাউম্যানস চায়নিজ থিয়েটার

আকোহ শহরের দখল নেয় মুসলিম বাহিনী

ইসরায়েলের উপকূলীয় শহর আকোহ। ক্রুসেডের ইতিহাসে শহরটি বেশ গুরুত্বপূর্ণ। মুসলিম বাহিনী দখলে নেওয়ার আগে এই শহরটি খ্রিষ্টান ক্রুসেডারদের সর্বশেষ শক্ত ঘাঁটি ছিল। ১২৯১ সালের এই দিনে শহরটি খ্রিষ্টান ক্রুসেডারদের হাতছাড়া হয়। এর নিয়ন্ত্রণ নেয় মুসলিম বাহিনী।

Also Read: সাগরতলে প্রাচীন যন্ত্রের সন্ধান

Also Read: সাগরের তলদেশে ৫৫ কেজি রুপার বার

Also Read: চেঙ্গিস খানের নাতির ক্ষমতা গ্রহণ