Thank you for trying Sticky AMP!!

জনসনকে সাইকেল উপহার দিলেন বাইডেন

নীলের মধ্যে লাল–সাদা রঙের মিশেলে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পতাকার আবহ ফুটিয়ে তোলা হয়েছে জো বাইডেনের পক্ষ থেকে বরিস জনসনকে উপহার দেওয়া সাইকেলে

রাষ্ট্রনেতারা বিদেশ সফরে গেলে সংশ্লিষ্ট দেশের নেতার জন্য উপহার নিয়ে যান। ফিরতি উপহারও পান তাঁরা। সম্প্রতি শিল্পোন্নত ও ধনী দেশগুলোর জোট জি–৭–এর শীর্ষ সম্মেলনে অংশ নিতে যুক্তরাজ্যে সফরে গিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ক্ষমতা নেওয়ার পরে প্রথম এই বিদেশ সফরে গিয়ে তিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনকে একটি সাইকেল উপহার দিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি গত শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, জনসনের জন্য এই সাইকেলটি তৈরি করেছে ফিলাডেলফিয়ার ছোট একটি প্রতিষ্ঠান। নীলের ওপর লাল–সাদা রঙের মিশেলে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পতাকার আবহ ফুটিয়ে তোলা হয়েছে এতে। সঙ্গে রয়েছে একই রঙের হেলমেট। তাতে দুই দেশের পতাকার ছবি রয়েছে।

Also Read: ভবিষ্যৎ মহামারি ঠেকাতে ধনী দেশগুলোর পরিকল্পনা

বরিস জনসনের সাইকেলপ্রীতির কথা সবার জানা। বিভিন্ন সময় লন্ডনের পথে তাঁকে সাইকেলে চেপে চলতে দেখা যায়। বাইডেনও জনসনের এমন আগ্রহের কথা জানেন। এ জন্য দ্বিপক্ষীয় বৈঠকে তিনি জনসনের পছন্দের জিনিস উপহার হিসেবে নিয়েছেন। গত শুক্রবার যুক্তরাজ্যের কর্নওয়েলে জি–৭ বৈঠকে সাক্ষাৎ হয়েছে বাইডেন ও জনসনের।

Also Read: জি–৭ সম্মেলনে চীনের পাল্টা নতুন আর্থিক পরিকল্পনা

এদিকে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, সাইকেলটি তৈরি করেছে মার্কিন প্রতিষ্ঠান বিলেঙ্কি সাইকেল ওয়ার্কস। প্রতিষ্ঠানটির মালিক স্টিফেন বিলেঙ্কি গত ২৩ মে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়কে হেলমেটসহ সাইকেলটি হস্তান্তর করেন। এটির বাজারমূল্য ৪ হাজার ৫০০ ডলার। তবে বাইডেন প্রশাসনকে সেটি তিন ভাগের এক ভাগ দামে (১ হাজার ৫০০ ডলারে) দিয়েছে প্রতিষ্ঠানটি।

Also Read: চ্যালেঞ্জ মহামারি ও জলবায়ু মোকাবিলা

স্টিফেন বিলেঙ্কি গণমাধ্যমকে জানিয়েছেন, তিনি তাঁর প্রতিষ্ঠানের সুনাম বাড়ানোর জন্য বাইডেন প্রশাসনের কাছ থেকে সাইকেলটির ক্রয়াদেশ নিয়েছিলেন।