Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: যুক্তরাষ্ট্রে ভয়াবহ ‘৯/১১ হামলা’

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১১ সেপ্টেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে জঙ্গি হামলা চালানো হয়

২০০১ সালের এ দিনে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয় যুক্তরাষ্ট্রে। এ হামলা ৯/১১ নামে পরিচিত। ওই দিন আল-কায়েদার সন্ত্রাসীরা দুটি উড়োজাহাজ ছিনতাই করে আছড়ে ফেলে নিউইয়র্কের বিশ্ব বাণিজ্য কেন্দ্রের সুউচ্চ জোড়া ভবন বা টুইন টাওয়ারে। আরেকটি উড়োজাহাজ আছড়ে পড়ে পেন্টাগনে। হামলা হয় পেনসিলভেনিয়াতেও। এসব হামলায় প্রাণ যায় প্রায় ৩ হাজার মানুষের, আহত হয় প্রায় ২৫ হাজার মানুষ। ইতিহাসের অন্যতম প্রাণঘাতী সন্ত্রাসী হামলা এটি।

চিলিতে পিনোশের ক্ষমতা গ্রহণ

দক্ষিণ আফ্রিকার দেশ চিলিতে ১৯৭৩ সালের ১১ সেপ্টেম্বর সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেছিলেন জেনারেল অগাস্তো পিনোশে। গণতান্ত্রিক সরকারকে হটিয়ে টানা ১৭ বছর দেশ শাসন করেন তিনি। এই শাসনামলে অত্যাচার-গুমের নির্মম নজির গড়েন এই স্বৈরশাসক। চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার মৃত্যুর পেছনে পিনোশের হাত থাকতে পারে বলে ধারণা করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: দুবাইয়ে মেট্রোরেল চালু

‘ফেমাস ফাইভ’ সিরিজের প্রথম বই

বইটির নাম ‘ফাইভ অন এ ট্রেজার আইল্যান্ড’। লেখক যুক্তরাজ্যের এনিড ব্লায়টন। ১৯৪২ সালের এ দিনে জনপ্রিয় বইটি প্রকাশিত হয়। এনিডের লেখা ‘ফেমাস ফাইভ’ সিরিজের প্রথম বই এটি। চার শিশু ও তাদের প্রিয় কুকুরের বিশেষ এক অভিযানের কাহিনি নিয়ে এ বই। ১০ কোটির বেশি কপি বিক্রি হয়েছে বইটি।

Also Read: ইতিহাসের এই দিনে: ইন্টারপোলের যাত্রা শুরু

কিংবদন্তি ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার

বেকেনবাওয়ারের জন্মদিন

জার্মানির ফুটবল কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা খেলোয়াড় তিনি। তাঁর হাত ধরে ১৯৭৪ সালের বিশ্বকাপ জেতে জার্মানি। ১৯৯০ সালের বিশ্বকাপে জার্মানি দলের ম্যানেজার ছিলেন তিনি। আজ বেকেনবাওয়ারের জন্মদিন। ১৯৪৫ সালের এ দিনে জন্ম নেন তিনি।

Also Read: ইতিহাসের এই দিনে: ডায়ানার শেষকৃত্য

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার