কৃষক

কৃষক

ভারতে সরকার বিরোধিতায় সংসদ উত্তাল

ইসরায়েলের এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার স্মার্টফোনে ব্যবহার করে নজরদারির ব্যবস্থা নিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো যে রিপোর্ট প্রকাশ করেছে, বৃহস্পতিবার সংসদে তার বিরোধিতাই হয়ে ওঠে মুখ্য। ...

রাজ্যসভায় বিরোধী দলের নেতাদের হট্টগোল। নয়াদিল্লি, ভারত, ২২ জুলাই

এত কম দামে কখনো আম বেচেছেন কি না, মনেই করতে পারেন না তিনি

চাঁপাইনবাবগঞ্জের মতো ফজলি ও আশ্বিনার ক্ষেত্রেই শুধু নয়; দেশের যে আম সবচেয়ে বেশি হয়, সেই আম্রপালির বাজারও মন্দা। উত্তরের জেলা নওগাঁয় এ জাতের ফলন বেশি। এবার এখানে ব্যাপক ফলন হয়েছে। এ জেলায় গত বছর সাড়ে ...

এত কম দামে কখনো আম বেচেছেন কি না, মনেই করতে পারেন না তিনি

ঝিনাইদহের মহেশপুর

বিএডিসির সেচ পাম্প অচল,কৃষকের ধান চাষ ব্যাহত

যান্ত্রিক ত্রুটি, নদে পানি না থাকা ও ব্যবস্থাপকের ‘খামখেয়ালিপনার’ কারণে ঝিনাইদহের মহেশপুর উপজেলার সুন্দরপুর গ্রামের মাঠে থাকা বিএডিসির সেচ প্রকল্পটি বন্ধ হয়ে পড়ে আছে। ২০১৫-১৬ অর্থবছরে প্রায় ৩০ লাখ ...

বিএডিসির সেচ পাম্প অচল,কৃষকের ধান চাষ ব্যাহত

গোদাগাড়ীতে সংঘর্ষে কৃষক নিহত

সংঘর্ষে নিহত ব্যক্তির নাম তসলিম হোসেন (৪৫)। তিনি গোদাগাড়ীর সোনাদীঘি আদারপাড়া গ্রামের বেলাল উদ্দিনের ছেলে। আজ বেলা সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

গোদাগাড়ীতে সংঘর্ষে কৃষক নিহত

চাঁপাইনবাবগঞ্জ

ডিলারদের অনিয়ম, বেশি দাম দিতে হয় চাষিকে

সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি টাকায় সার কিনতে হচ্ছে কৃষকদের। খুচরা বিক্রেতাদের কাছ থেকে সার কিনতে গিয়ে কৃষককে বস্তাপ্রতি ২০০-২৫০ টাকা বেশি গুনতে হচ্ছে। বিষয়টি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও উপজেলা কৃষি ...

ডিলারদের অনিয়ম, বেশি দাম দিতে হয় চাষিকে

বিএসআরআইয়ের গবেষণা

লোকসানের কালে দেশে আখের নতুন জাত

দেশের চাষিরা এখন উচ্চফলনশীল আখের যে জাতগুলোর চাষ করেন, তার চেয়ে ৭ দশমিক ৩৭ শতাংশ বেশি উৎপাদনক্ষমতার জাত উদ্ভাবনের দাবি করেছে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই)।

লোকসানের কালে দেশে আখের নতুন জাত

কৃষিতে সাফল্য

আমিরের ১০ ফসলি জমি

অন্যরা যখন একেক জমিতে একেক রকম ফসল ফলান, গাইবান্ধার সাঘাটা উপজেলার কৃষক আমির আলীর (৫২) এক জমিতেই তখন ফলে ১০ রকমের ফসল। এতে আলাদা করে চাষ, সেচ ও যত্নের দরকার হয় না। উৎপাদন খরচও কম।

জমিতে লাগানো গাছের পরিচর্যা করছেন গাইবান্ধার সাঘাটা উপজেলার পুঁটিমারী গ্রামের কৃষক আমির আলী। সম্প্রতি তোলা ছবি।

রাঙ্গাবালীর ‘সোহরাবের খাল’

খালে বাঁধ দিয়ে মাছ চাষ, কৃষকের ক্ষতি

সরকারি খালের চারটি স্থানে বাঁধ। এটি দখল করে স্থানীয় প্রভাবশালী কয়েকজন মাছ চাষ করছেন। অভিযোগ উঠেছে, এই দখলবাজির সঙ্গে আওয়ামী লীগ ও বিএনপির নেতা–কর্মীরা জড়িত।

রাঙ্গাবালী উপজেলার মৌডুবি ইউনিয়নের ‘সোহরাবের খালে’ বাঁধ দিয়ে মাছ চাষ করা হচ্ছে। সাম্প্রতিক ছবি।

পাঁচ লাখ পুষ্টি বাগান হবে সারা দেশে

‘পারিবারিক পুষ্টি বাগান স্থাপন’ প্রকল্পটি বাস্তবায়নে ৪৩৮ কোটি টাকা ব্যয় হবে। এই প্রকল্পের আওতায় দেশের প্রতিটি ইউনিয়ন ও পৌরসভার বসতবাড়ির অব্যবহৃত জমিতে ১০০টি করে পুষ্টি বাগান স্থাপন করা হবে।

পাঁচ লাখ পুষ্টি বাগান হবে সারা দেশে

বিরামপুরে ট্রাকের চাপায় কৃষক নিহত

মারা যাওয়া ওই কৃষক হলেন উপজেলার চক বসন্তপুর গ্রামের মৃত ফহিম উদ্দিনের ছেলে মজিবর রহমান(৬৫)। বৃহস্পতিবার সকালে এই দুর্ঘটনা ঘটে।

বিরামপুরে ট্রাকের চাপায় কৃষক নিহত
আরও