Thank you for trying Sticky AMP!!

অন্য রকম হেনস্তা

ফেনী-২ আসনে বিএনপির প্রার্থী জয়নাল আবেদীন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের দিন অন্য রকম হেনস্তার শিকার হয়েছেন ফেনী-২ আসনে বিএনপির প্রার্থী জয়নাল আবেদীন (ভিপি জয়নাল)। বিষয়টি তিনি গতকাল বৃহস্পতিবার ঢাকায় বিএনপির কেন্দ্রীয় নেতৃত্বকে লিখিতভাবে জানিয়েছেন বলে জানান।

জয়নাল আবেদীন জানান, গত ৩০ ডিসেম্বর ভোটের দিন দুটি জাতীয় পত্রিকার ভেতরের পাতায় নামীদামি কোম্পানির মুঠোফোনের ওপর ‘ডিসকাউন্ট’ অফার দিয়ে বিজ্ঞাপন ছাপানো হয়। কিন্তু সেই বিজ্ঞাপনে তাঁর বর্তমান ফোন নম্বর এবং আগের একটি নম্বর, যেটি তিনি এখন ব্যবহার করেন না, তা ছাপিয়ে দেওয়া হয়।

জয়নাল আবেদীন বলেন, ভোটের দিন সকালে বেশ কয়েকটি অপরিচিত নম্বর থেকে তাঁর কাছে ফোন এলেও তিনি তেমন গুরুত্ব দেননি। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ফোন আসার মাত্রা বেড়ে যায়। তিনি বুঝতে পারেন কেউ তাঁকে হেনস্তা করার জন্য এমন কৌশল গ্রহণ করেছে। এই চক্রটি তাঁকে ভোটের দিন ভোট গ্রহণের কার্যক্রম ও নেতা-কর্মীদের কাছ থেকে দূরে রাখতে চায়।

সেই পরিস্থিতির কথা বলতে গিয়ে জয়নাল আবেদীনের ছেলে জাবেদ ইকবাল বিবিসি বাংলাকে বলেন, ‘নির্বাচনের দিন ভোরবেলা থেকেই বাবার মোবাইলে অপরিচিত নম্বর থেকে সারাক্ষণ ফোন আসতে থাকে। কলাররা এমন সব ডিসকাউন্টের কথা বলছিল, যার সম্পর্কে আমাদের কোনো ধারণাই ছিল না। এসব কলের অত্যাচারে আমরা না পারছিলাম নেতা–কর্মীদের কল রিসিভ করতে, না পারছিলাম কাউকে ফোন করতে। পরে একসময় একজন কলারের সঙ্গে বিস্তারিত কথা বলে জানতে পারলাম পুরো ঘটনাটা।’

জাবেদ ইকবাল বলেন, ‘এবারের নির্বাচনে আমরা নানামুখী চাপের মধ্যে ছিলাম। ভোটের সময় প্রতিপক্ষ নানা ধরনের চাল চেলে থেকে। কিন্তু এ ধরনের কৌশলের কথা আমরা কল্পনাও করতে পারিনি।’

দুটি সেকেন্ডহ্যান্ড মোটরসাইকেলও বিপুল হারে ডিসকাউন্ট দিয়ে বিক্রি করার কথা বিজ্ঞাপনগুলোতে ঘোষণা করা হয়।

জয়নাল আবেদীন বলেন, যে পত্রিকায় ওই বিজ্ঞাপন ছাপা হয়েছিল, সে পত্রিকা কর্তৃপক্ষকে একাধিকবার ফোনে জানতে চেয়েও সঠিক কোনো উত্তর পাননি। তিনি এ বিষয়ে আইনজীবীদের সঙ্গে কথা বলে পরবর্তী পদক্ষেপ নেবেন বলে জানান।

তিনি বলেন, পৃথিবীর কোনো দেশে স্থানীয় বা জাতীয় নির্বাচনে কোনো প্রার্থীকে নির্বাচন থেকে বিরত রাখতে এমন অপকৌশলের নজির আছে বলে তাঁর জানা নেই। তিনি তাঁর প্রায় ৬০ বছরের রাজনৈতিক জীবনে এমন আর দেখেননি বলে জানান।

ঘটনাটি তিনি গতকাল অভিযোগ আকারে ঢাকায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির জ্যেষ্ঠ নেতাদের কাছে জানিয়েছেন।

এবারের নির্বাচনে ফেনী-২ আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন হাজারী পেয়েছেন ২ লাখ ৯০ হাজার ৬৬৮ ভোট। আর ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনে বিজয়ী ধানের শীষের প্রার্থী জয়নাল আবেদীন এবার পেয়েছেন মাত্র ৫ হাজার ৭৮৪ ভোট।