Thank you for trying Sticky AMP!!

সিলেটসহ ৪ বিভাগে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া অধিদপ্তর

সারা দেশেই আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হবে। কোথাও মাঝারি, কোথাও ভারী। আবার চার বিভাগে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়ে আবহাওয়া অধিদপ্তর। আজ শনিবার দেওয়া আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানা গেছে।

পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় । এটি উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়ার সঙ্গে বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। আর সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ আফরোজা সুলতানা আজ প্রথম আলোকে বলেন, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও রংপুর বিভাগে অতি ভারী বর্ষণ হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

আফরোজা সুলতানা বলেন, ৮৯ মিলিমিটারের চেয়ে বেশি বৃষ্টি হলে তাকে অতি ভারী বৃষ্টি বলা হয়।

প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে পাহাড়ি ঢলে ইতিমধ্যে সিলেট ও সুনামগঞ্জ জেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। সিলেট অঞ্চলে বন্যা উপদ্রুত মানুষকে রক্ষায় গতকাল থেকে সেনাবাহিনী নামানো হয়েছে। গতকাল দেওয়া বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, সিলেট বিভাগের বন্যা পরিস্থিতি আরও দু-তিন দিন ধরে অবনতি হতে পারে। উত্তরাঞ্চলের বন্যা পরিস্থিতিরও দ্রুত অবনতি হওয়ার আশঙ্কা আছে।

এ সম্পর্কিত আরও পড়ুন:

কলমাকান্দার ৮৫ বছরের বৃদ্ধ বললেন, ‘এমন বন্যা কখনো দেখিনি’

সিলেট–সুনমাগঞ্জে বন্যার্তদের জন্য সেনাবাহিনীর টোল ফ্রি নম্বর

শেরপুরে বন্যার পানিতে ভেসে নিখোঁজের ১৫ ঘণ্টা পর দুজনের লাশ উদ্ধার

Also Read: সিলেট–সুনমাগঞ্জে বন্যার্তদের জন্য সেনাবাহিনীর টোল ফ্রি নাম্বার

গত ২৪ ঘণ্টায় দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয় চট্টগ্রামের সন্দ্বীপে, ২৩৯ মিলিমিটার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে, ২২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় ২৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আজ সকাল সাতটায় ঢাকা ও আশপাশের এলাকার আগামী ছয় ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে মেঘলা থাকতে পারে। হালকা থেকে মাঝারি ধরনের প্রবল বিদ্যুৎ চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

Also Read: বন্যায় ডুবে গেছে রেললাইন, নেত্রকোনায় ট্রেন চলাচল বন্ধ