Thank you for trying Sticky AMP!!

মন্ত্রিপরিষদ সচিব পদে মাহবুব হোসেনই কি থাকছেন, নাকি নতুন কেউ

চাকরির স্বাভাবিক মেয়াদ শেষ করে ১৩ অক্টোবর থেকে অবসরে যাওয়ার কথা রয়েছে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের। নিয়মানুযায়ী তাঁকে অবসর দিয়ে আজ মঙ্গলবার প্রজ্ঞাপনও জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

যদিও সরকারি সূত্রগুলো বলছে, অবসরের নিয়মানুযায়ী এই প্রজ্ঞাপন জারি করা হলেও মাহবুব হোসেনকে চুক্তি ভিত্তিতে একই পদে রেখে দেওয়া হতে পারে। এ নিয়ে প্রশাসনে আলোচনা আছে। এটি হলে তাঁর অবসর–উত্তর ছুটি (পিআরএল) স্থগিত করা হবে।

মাহবুব হোসেন গত ৩ জানুয়ারি মন্ত্রিপরিষদ সচিব হিসেবে যোগ দিয়েছিলেন। তার আগে তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব এবং তারও আগে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৯৮৬ (অষ্টম) ব্যাচের সদস্য মাহবুব হোসেন ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর সিভিল সার্ভিসে যোগ দেন।

নিয়মানুযায়ী প্রশাসনের কোনো কর্মকর্তা অবসরে গেলে অবসরের বিষয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। কাউকে চুক্তি ভিত্তিতে নিয়োগ দিলেও এ ধরনের প্রজ্ঞাপন জারি করা হয়। কিন্তু যখন চুক্তি ভিত্তিতে নিয়োগ দেওয়া হয় তখন পৃথক আরেকটি প্রজ্ঞাপন জারি করা হয়।

গত কয়েক বছরে মন্ত্রিপরিষদ সচিব এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব পদে যাঁরা ছিলেন, তাঁদের স্বাভাবিক অবসরের মেয়াদ শেষে চুক্তিতে নিয়োগ দেওয়া হয়। এর মধ্যে সর্বশেষ সাবেক চার মন্ত্রিপরিষদ সচিবের মধ্যে একমাত্র কবির বিন আনোয়ার ছাড়া বাকি তিনজনই স্বাভাবিক মেয়াদ শেষে চুক্তি ভিত্তিতে চাকরি করেছেন। তাঁরা হলেন মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা, মোহাম্মদ শফিউল আলম ও খন্দকার আনোয়ারুল ইসলাম।

এদিকে চলতি বছর আরও কয়েকজন সচিব অবসরে যাওয়ার কথা রয়েছে। ফলে এসব পদে পরিবর্তন আসার কথা রয়েছে।