Thank you for trying Sticky AMP!!

এনআইডি সার্ভার চালু হয়েছে

জাতীয় পরিচয়পত্র

রক্ষণাবেক্ষণের পর নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারের পরিষেবা আজ বুধবার চালু হয়েছে। আজ সকাল থেকে এটি চালু হয় বলে জানিয়েছে নির্বাচন কমিশন। গতকাল মঙ্গলবার এই সেবা বন্ধ করে দেওয়া হয়েছিল।

কমিশনের এনআইডির সিস্টেম ম্যানেজার আশরাফ হোসেন প্রথম আলোকে বলেন, এখন এনআইডি সংক্রান্ত সেবা পাওয়া যাচ্ছে। তিনি বলেন, এটি বড় সিস্টেম। মাঝেমধ্যে রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়। এ কারণে সার্ভার বন্ধ রাখা হয়েছিল।

দেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে এনআইডি সার্ভারে। চলতি বছর কয়েকবার এনআইডি সার্ভার সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। গত ১৬ আগস্টেও রক্ষণাবেক্ষণের কাজে এনআইডি সেবা বন্ধ ছিল।

এ সম্পর্কিত আরও পড়ুন:

এ ছাড়া গত জুনে মুঠোফোনের সিম বিক্রির জন্য ক্রেতার তথ্যের সত্যতা যাচাইসহ বিভিন্ন সেবার জন্য অপারেটররা এনআইডির সার্ভার ব্যবহারে সমস্যায় পড়েন। সে সময় অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব) সার্ভার-জটিলতা নিয়ে ইসিকে চিঠিও দিয়েছিল।

চিঠিতে বলা হয়েছিল, ফেব্রুয়ারিতে আধা ঘণ্টা, মার্চে প্রায় দুই ঘণ্টা এবং মে মাসে প্রায় সাড়ে ৩১ ঘণ্টা ইসির সার্ভারে বিভ্রাট দেখা গিয়েছিল। জুনেও তারা দুদিন সার্ভারে ঢুকতে পারেনি।