Thank you for trying Sticky AMP!!

সেনাবাহিনীর ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে যোগ দিতে দ্রুত আবেদন করুন

সেনাবাহিনীতে ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে জনবল নিয়োগ দেওয়া হবে

বাংলাদেশ সেনাবাহিনী ৯৩তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে কমিশন্ড অফিসার নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী প্রার্থীদের আগামীকাল শনিবারের মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

আবেদনের যোগ্যতা
আগ্রহী প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সার্টিফিকেট বা সমমান পরীক্ষায় যেকোনো একটিতে জিপিএ-৫ ও অন্যটিতে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যম হলে ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়েই ন্যূনতম ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। অথবা ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে দুটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড ও একটিতে ‘সি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে দুটি বিষয়ের মধ্যে একটিতে ‘এ’ গ্রেড এবং একটিতে ‘বি’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

২০২৪ সালের এইচএসসি বা ‘এ’ লেভেল পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই এসএসসি জিপিএ-৫ এবং ‘ও’ লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে তিনটিতে ‘এ’ গ্রেড, তিনটিতে ‘বি’ গ্রেড বা সমমান ফলাফল থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। ২০২৫ সালের ১ জানুয়ারি তারিখে বয়স সাড়ে ১৬ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য বয়স ১৮ থেকে ২৩ বছর। পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ৩০ ও প্রসারণে ৩২ ইঞ্চি, ওজন ৫৪ কেজি। নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক ২৮ ও প্রসারণে ৩০ ইঞ্চি, ওজন ৪৬ কেজি।

Also Read: বিমান বাংলাদেশ এয়ারলাইনসে আবারও বড় নিয়োগ, পদ ৯০

যেভাবে আবেদন
আগ্রহী প্রার্থীরা এই ওয়েবসাইটে প্রবেশ করে হোম পেজের ওপরে ডান দিকে ‘অ্যাপ্লাই নাউ’ অপশনে ক্লিক করে বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করতে কোনো অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানো সাপোর্ট নম্বরে (০১৭১৩১৬১৯৭৯) সরাসরি যোগাযোগ করা যাবে। এ ছাড়া joinarmy.helpdesk@gmail.com ঠিকানায় ই-মেইলে যোগাযোগ করা যাবে।
আবেদনকারী প্রার্থীদের টেলিটক, ভিসা/মাস্টার কার্ড, ট্যাপ, বিকাশ, নগদ, রকেট ইত্যাদির মাধ্যমে ১,০০০ টাকা আবেদন ফি এবং অনলাইন রেজিস্ট্রেশন ফি ১,০০০ টাকাসহ মোট ২,০০০ টাকা জমা দিতে হবে। বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

নির্বাচনপদ্ধতি

প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা আগামী ৫ থেকে ১৬ মে পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোনো প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যেকোনো দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষাকেন্দ্রে জানাতে হবে।

লিখিত পরীক্ষা: প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা ২৪ মে ২০২৪ (শুক্রবার) সকাল নয়টায় অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফল জুন মাসের প্রথম সপ্তাহে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

Also Read: প্রাণিসম্পদ অধিদপ্তরে বিশাল নিয়োগ, পদ ৬৩৮

আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) পরীক্ষা: লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবির কাছে পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এ পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার বহন করবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা: আইএসএসবি পরীক্ষার পর প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

চূড়ান্ত নির্বাচন ও যোগদান নির্দেশিকা প্রদান: স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদের সেনা সদর, এজির শাখা, পিএ পরিদপ্তর কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত করা হবে এবং যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

Also Read: ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরে বিশাল নিয়োগ, পদ ৩০১৭

বিএমএ প্রশিক্ষণ: চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীরা বিএমএতে তিন বছরের প্রশিক্ষণ গ্রহণ করবেন। প্রশিক্ষণ শেষে কমিশন লাভ করবেন।

বিস্তারিত জানতে
বিস্তারিত তথ্য ও যোগাযোগের জন্য পরিচালক, পার্সোনেল অ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর, অ্যাডজুট্যান্ট জেনারেল শাখা, সেনাবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস—এ ঠিকানায় যোগাযোগ করা যাবে।

আবেদনের শেষ তারিখ: ২০ এপ্রিল ২০২৪।