Thank you for trying Sticky AMP!!

পঞ্চম শ্রেণি - বাংলা | পাঠ্যবই বহির্ভূত অনুচ্ছেদ

নিচের অনুচ্ছেদটি পড়ে ১ ও ২ নম্বর প্রশ্নের উত্তর লেখো

জগদীশচন্দ্র বসু এক বছর ডাক্তারি পড়ার পর ১৮৮১ সালে ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে যান। এখান থেকে উচ্চশিক্ষা লাভ করেন তিনি। ১৮৮৫ সালে দেশে ফিরে এসে কলকাতায় প্রেসিডেন্সি কলেজে পদার্থবিজ্ঞানের অধ্যাপক পদে যোগ দেন। তখন দেশ ছিল পরাধীন। এ সময় একই পদে ইংরেজ অধ্যাপকেরা যে বেতন পেতেন, ভারতীয়রা পেতেন তার তিন ভাগের দুই ভাগ। জগদীশচন্দ্র অস্থায়ীভাবে চাকরি করছিলেন বলে তাঁর বেতন আরও এক ভাগ কেটে নেওয়া হয়। এর প্রতিবাদে তিনি দীর্ঘ তিন বছর বেতন না নিয়ে কর্তব্য পালন করেন।

শেষ পর্যন্ত ইংরেজ সরকার তাঁকে স্বীকৃতি দিতে বাধ্য হয়। সব বকেয়া পরিশোধ করে চাকরিতে স্থায়ী করে তাঁকে। তখন থেকেই তিনি বিজ্ঞানী জগদীশচন্দ্র বসু হয়ে ওঠেন। লন্ডন বিশ্ববিদ্যালয় তাঁকে ডিএসসি ডিগ্রি প্রদান করে।

১. নিচের শব্দগুলোর অর্থ লেখো।

পরাধীন, স্বীকৃতি, অধ্যাপক, বেতন, কর্তব্য, বকেয়া, বিজ্ঞানী।

উত্তর

শব্দ — — — — অর্থ

পরাধীন— — — অন্যের অধীন

স্বীকৃতি— — — —মেনে নেওয়া

অধ্যাপক——— অধ্যাপনা করেন যিনি

বেতন— — — —পারিশ্রমিক

কর্তব্য— — — —দায়িত্ব

বকেয়া— — — —পাওনা

বিজ্ঞানী— — — বিজ্ঞান বিষয়ে গবেষণা করেন যিনি

২. নিচের প্রশ্নগুলোর উত্তর লেখো

ক. জগদীশচন্দ্র বসু এক বছর ডাক্তারি পড়ার পর কোথায় গিয়েছিলেন, দুটি বাক্যে লেখো।

উত্তর: জগদীশচন্দ্র বসু এক বছর ডাক্তারি পড়ার পর ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন। সেখান থেকেই উচ্চশিক্ষা লাভ করেন তিনি

খ. জগদীশচন্দ্র বসু কত বছর বেতন না নিয়েই অধ্যাপনা করেন? এর কারণ তিনটি বাক্যে লেখো।

উত্তর: জগদীশচন্দ্র বসু দীর্ঘ তিন বছর বেতন না নিয়েই অধ্যাপনা করেছেন। একই পদে থাকলেও ভারতীয় হওয়ায় জগদীশচন্দ্রকে ইংরেজদের তুলনায় তিন ভাগের দুই ভাগ বেতন দেওয়া হতো। জগদীশচন্দ্র বসু অস্থায়ীভাবে অধ্যাপনা করায় তাঁর বেতন আরও এক ভাগ কেটে নেওয়া হয়, মূলত এর প্রতিবাদ হিসেবে তিনি দীর্ঘ তিন বছর বেতন না নিয়েই অধ্যাপনার কাজ করেছেন।

গ. ইংরেজদের তুলনায় জগদীশচন্দ্র বসুর বেতন কম পাওয়ার কারণ কী? চারটি বাক্যে লেখো।

উত্তর: জগদীশচন্দ্রের সময় ভারত ছিল ব্রিটিশ শাসকদের অধীন। আর পরাধীনতা মানেই বিভিন্ন ক্ষেত্রে বৈষম্য ও অনাচারের শিকার হওয়া। জগদীশচন্দ্র বসু ভারতীয় হওয়ায় তিনিও ইংরেজ সরকারের বৈষম্যের শিকার হন। আর তাই তিনি ইংরেজদের তুলনায় কম বেতন

খন্দকার আতিক, শিক্ষক, উইল্স লিট্ল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

এই বিষয়ের প্রকাশিত পূর্বের পাঠ্যবই-বহির্ভূত অনুচ্ছেদ | পরবর্তী পাঠ্যবই-বহির্ভূত অনুচ্ছেদ