Thank you for trying Sticky AMP!!

উচ্চশিক্ষার মানোন্নয়নে বিএসিকে জোরালো ভূমিকা পালনের আহ্বান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দেশে উচ্চশিক্ষার মান উন্নয়নে বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলকে (বিএসি) জোরালো ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন। আজ সোমবার দুপুরে বঙ্গভবনে প্রত্যয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মেসবাউদ্দীনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির কাছে কাউন্সিলের বার্ষিক প্রতিবেদন হস্তান্তরকালে তিনি এ আহ্বান জানান। রাষ্ট্রপতি বলেন, ‘শিক্ষার গুণগত মান উন্নয়নের কোনো বিকল্প নেই...উচ্চশিক্ষার মান উন্নয়নে বিশ্ববিদ্যালয়গুলো যাতে এগিয়ে আসে, সে ব্যাপারে কাউন্সিলকে পদক্ষেপ নিতে হবে।’

Also Read: শিক্ষাদানে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকলেই বৃত্তি নিয়ে আমেরিকায় যাওয়ার সুযোগ

বিশ্ব প্রতিযোগিতায় টিকে থাকার বিষয় উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিশ্ব প্রতিযোগিতায় শিক্ষার টিকে থাকতে শিক্ষার্থীদের সার্টিফিকেট অর্জনের পাশাপাশি গুণগত শিক্ষা অর্জন করতে হবে। রাষ্ট্রপ্রধান বলেন, জ্ঞান-বিজ্ঞানের নতুন নতুন আবিষ্কারের ফলে বিশ্ব পরিস্থিতি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। তিনি শিক্ষার্থীদের পরিবর্তিত পরিস্থিতির উপযোগী করে শিক্ষার্থীদের গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়নের ওপর জোর দেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বাসসকে জানান, সাক্ষাৎকালে প্রতিনিধিদল কাউন্সিলের বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

Also Read: বুয়েটে শিক্ষার পরিবেশ স্বাভাবিক রাখার আহ্বান শিক্ষামন্ত্রীর

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন ইসতিয়াক আহমেদ, অধ্যাপক মো. গোলাম শাহি আলম ও অধ্যাপক এস এম কবির ও সচিব অধ্যাপক এ কে এম মনিরুল ইসলাম। এ ছাড়া তাঁরা উচ্চশিক্ষার মান উন্নয়নে কাউন্সিল গৃহীত নানা পদক্ষেপসহ তাঁদের সার্বিক কার্যক্রম তুলে ধরেন।

বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল (বাংলাদেশ প্রত্যয়ন পরিষদ) একটি স্বায়ত্তশাসিত সরকারি সংস্থা, যা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও একাডেমিক প্রোগ্রাম প্রদানকারী সত্তাদের স্বীকৃতি প্রদান এবং মান নিশ্চিতকরণের দায়িত্ব পালন করে থাকে। সাক্ষাৎকালে রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবেরা উপস্থিত ছিলেন।

Also Read: হার্ভার্ড বিশ্ববিদ্যালয় বইয়ের বাঁধাইয়ে থাকা মানব চামড়া সরাল