Thank you for trying Sticky AMP!!

৩৬তম টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পুরস্কার বিজয়ীরা। ছবি : আয়োজকদের সৌজন্যে

চীনা ছায়াছবির গ্রাঁ প্রি জয়ের মধ্য দিয়ে শেষ হলো টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

১ নভেম্বর আড়ম্বরপূর্ণ এক সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়েছে টোকিও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৩৬তম আয়োজন। সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা অন্তর্ভুক্ত থাকায় এ আয়োজন অংশগ্রহণকারীদের জন্য সাধারণত উত্তেজনাপূর্ণ হয়ে থাকে। এবারও এর ব্যতিক্রম হতে দেখা যায়নি। মোট তিনটি বিভাগে পুরস্কার প্রদানের ব্যবস্থা থাকলেও উপস্থিত অতিথি-দর্শকদের পাশাপাশি অনলাইনে অনুষ্ঠান যাঁরা দেখেছেন, তাঁদের দৃষ্টিও মূলত নিবদ্ধ ছিল উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের দিকে।

Also Read: টোকিও চলচ্চিত্র উৎসবে আজীবন সম্মাননা পাচ্ছেন চীনা নির্মাতা ঝাং ইমু

এবারের উৎসবে টোকিও গ্রাঁ প্রি পেয়েছে চীনের চলচ্চিত্র ‘স্নো লেপার্ড’। তিব্বতী বংশোদ্ভূত চীনা পরিচালক পেমা সেদেনের সেই ছবিতে প্রকৃতির সঙ্গে মানুষের বসবাস এবং অনাহূত কিছু সমস্যার বিশ্বাসযোগ্য প্রতিফলন তুলে ধরা হয়েছে।

পরিচালক পেমা সেদেন ছবি নির্মাণ শেষ করার পর চলতি বছর মে মাসে ৫৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন। এ কারণেই পুরস্কৃত ছবির নাম ঘোষণার পর জুরিবোর্ডের সভাপতি ভিম ভেন্ডার্স বলেছেন, ‘তাঁর কীর্তির প্রতি আমরা সম্মান প্রদর্শন করছি এবং অসম্ভব সুন্দর প্রাকৃতিক দৃশ্যাবলির পাশাপাশি স্বাভাবিক ও কৌতুকপূর্ণ অভিনয় দর্শকদের সামনে তুলে ধরা এবং সেই সঙ্গে আংশিকভাবে স্পেশাল ইফেক্ট ব্যবহার করে তৈরি করা হলেও বিস্ময়কর এক জন্তুর উপস্থাপনা দেখানোর জন্য কৃতজ্ঞতার সঙ্গে তাঁকে আমরা স্মরণ করছি।’

প্রয়াত পরিচালক পেমা সেদেনের পক্ষ থেকে সেরা ছবির পুরস্কারের সনদ হাতে ছবির অভিনেতা। ছবি : আয়োজকদের সৌজন্যে

উৎসবে দ্বিতীয় পুরস্কার পেয়েছে চীনের তরুণ পরিচালক গাও পেংয়ের প্রথম ছবি ‘দ্য লং শট’। সেরা শৈল্পিক অবদানের পুরস্কার এ ছবিকে দেওয়া হয়। অন্যান্য বিভাগে বিজয়ীদের মধ্যে ইরানি ছবির প্রাধান্য ছিল চোখে পড়ার মতো। সেরা অভিনেত্রী ও সেরা অভিনেতার পুরস্কার ছাড়াও বিশেষ জুরি পুরস্কারও পেয়েছে ইরানের ছায়াছবি ‘তাতামি’। এশিয়ার তরুণ চলচ্চিত্র নির্মাতাদের জন্য নির্ধারিত বিভাগ এশিয়ান ফিউচারে সেরা ছবির পুরস্কার প্রদান করা হয় ইরানের পরিচালক মেহদি আসগারি আজগাদির ছবি ‘মারিয়া’কে।

টোকিওর উৎসবে জমা পড়া সব কটি ছবির মধ্য থেকে আয়োজকদের মনোনীত বিশেষ কমিটি ১৫টি ছবিকে মূল প্রতিযোগিতার জন্য বেছে নেন এবং জুরি বোর্ডের সদস্যরা সেই সব ছবির মধ্য থেকে কোন ছবিকে পুরস্কৃত করা হবে, সেই সিদ্ধান্ত গ্রহণ করেন। এবারের উৎসবের জন্য মনোনীত পাঁচ সদস্যের জুরিবোর্ডের সবাই ছিলেন আন্তর্জাতিকভাবে পরিচিত চলচ্চিত্র ব্যক্তিত্ব, যার নেতৃত্ব দিয়েছেন জার্মানির বিখ্যাত চলচ্চিত্র পরিচালক ভিম ভেন্ডার্স।

মূল প্রতিযোগিতা বিভাগে সেরা চলচ্চিত্র ছাড়াও জুরি সদস্যদের বিশেষ পুরস্কার, শ্রেষ্ঠ শৈল্পিক অবদান পুরস্কার, সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা অভিনেত্রীর পুরস্কারের বাইরে আরও অন্তর্ভুক্ত আছে দর্শকদের দেওয়া পুরস্কার। শেষের পুরস্কার ছাড়া অন্য সব কয়টি পুরস্কার জুরি সদস্যরা নির্ধারণ করে থাকেন।

জুরি সদস্যদের সঙ্গে ‘স্নো লেপার্ড’ সিনেমার শিল্পী ও কলাকুশলীরা। ছবি : আয়োজকদের সৌজন্যে

মূল প্রতিযোগিতার বাইরে আরও যে দুটি পুরস্কার উৎসবে প্রদান করা হয়, সেগুলো হচ্ছে ‘এশিয়ান ফিউচার’ বিভাগের পুরস্কার ও আমাজন-প্রাইম ভিডিও টেইক ওয়ান পুরস্কার।