Thank you for trying Sticky AMP!!

বিরাট কোহলি

৭৩ শতক করা কোহলির চোখেই যিনি ‘স্পেশাল’

গত বছরটা যেখানে শেষ করেছিলেন, সেখান থেকেই নতুন বছর শুরু করেছেন বিরাট কোহলি। কাল সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছেন ১১৩ রানের ইনিংস। ওয়ানডেতে এটি তাঁর ৪৫তম শতক। তিন সংস্করণ মিলিয়ে ৭৩তম শতক।

অর্থাৎ আন্তর্জাতিক ক্রিকেটে শচীন টেন্ডুলকারের গড়া সর্বোচ্চ শতকের রেকর্ড ছুঁতে এখনো কোহলির শতক দরকার ২৭টি। কোহলির জন্য একটু কঠিনই বটে!

Also Read: কোহলি,খাজাদের র‌্যাঙ্কিংয়ের উন্নতি,পেছালেন লিটন

তবে ওয়ানডেতে সর্বোচ্চ শতকের মালিক হওয়া কিন্তু এই ব্যাটসম্যানের জন্য অতটা দূরের পথ নয়। শচীনের এই সংস্করণে সর্বোচ্চ ৪৯ সেঞ্চুরির রেকর্ড ভাঙতে আর মাত্র ৫টি সেঞ্চুরি চাই কোহলির। যা খুবই সম্ভব বলে মনে করছেন ভারতের দুই সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর ও সঞ্জয় মাঞ্জরেকার। তাঁদের মতে, শচীনের রেকর্ড ভাঙতে কোহলির প্রয়োজন আর মাত্র দেড় বছর।

কোহলির সাক্ষাৎকার নিয়েছেন সূর্যকুমার

কোহলির মাহাত্ম্য এমনই! প্রথম ব্যাটসম্যান হিসেবে যিনি দেখছেন ওয়ানডেতে ৫০ শতকের স্বপ্ন। আর সেই কবে থেকেই তো ছুটছেন আন্তর্জাতিক ক্রিকেটে শততম শতকের রেকর্ডের পিছু। অবিশ্বাস্য সব রেকর্ডের জন্ম দেওয়া এই কোহলির চোখেই তাঁর একজন সতীর্থ ‘অনন্য’। নিজের ক্যারিয়ারেই নাকি তাঁর মতো কাউকে দেখেননি কোহলি।

Also Read: লিটন বা সিরাজ, কেউই জানেন না কোহলির সঙ্গে কী ঘটেছিল

তিনি সূর্যকুমার যাদব। ইংল্যান্ডের পেসার জফরা আর্চারকে ছক্কা মেরে আন্তর্জাতিক ক্রিকেটে যিনি রানের খাতা খুলেছিলেন, সেই খাতায় প্রতিদিনই নতুন নতুন পৃষ্ঠা লিখে যাচ্ছেন। মাঠের চারপাশে সব ধরনের শট খেলতে পারেন এই ব্যাটসম্যান।

ল্যাপ শট, লেট কাট ছাড়াও উইকেটকিপারের মাথার ওপর দিয়ে ‘আপারকাট’ হরহামেশাই খেলেন। এমন সব উদ্ভাবনী শট খেললেও ব্যাকরণসিদ্ধ শটগুলো ভুলে যাননি। এই তো নিজের খেলা সর্বশেষ টি-টোয়েন্টিতেও ৫১ বলে ১১২ রানের ইনিংস খেলেছেন সূর্যকুমার।

সূর্যকুমারের বেলায় কত রান করছেন, তার চেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে তিনি কীভাবে রান করেছেন! শ্রীলঙ্কার বোলাররা তো সেদিন সূর্যের সামনে বল ফেলার জায়গাই পাচ্ছিলেন না। ম্যাচ শেষে টেলিভিশন সম্প্রচারকদের হয়ে সূর্যের সাক্ষাৎকার নিতে গিয়ে মুগ্ধতা ঝরে পড়েছিল পরিশুদ্ধ ব্যাটিংয়ের প্রতীক রাহুল দ্রাবিড়ের কথায়ও। কিছুটা মজা করেই তিনি সূর্যকে বলেছিলেন, ‘তুমি নিশ্চয়ই আমার ব্যাটিং দেখনি।’

শুধু প্রতিপক্ষ বোলাররাই নন, সূর্যর তাপ অনুভব করছেন কোহলির মতো ক্রিকেটাররাও। তাই সুযোগ পেয়েই সূর্যকুমারের প্রতি নিজের মুগ্ধতার কথা জানিয়ে রেখেছেন কোহলি। গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ শেষে ম্যাচসেরা কোহলির সাক্ষাৎকার নিয়েছেন সূর্যকুমার।

সেই সাক্ষাৎকারের শুরুতেই সূর্যর প্রশ্নের উত্তর দেওয়ার আগে কোহলি বলেছেন, ‘তোমাকে নতুন বছরের শুভেচ্ছা। তুমি মাঠে যে দুর্দান্ত কিছু দেখিয়ে চলেছ, সে জন্য তোমাকে অভিনন্দন। এত দিন ধরে ক্রিকেটটা খেলছি। তবে তুমি যা করছ, বিশেষ করে গত বছর, আসলেই স্পেশাল। সত্যি বলতে এমন কিছু আমি আমার ক্যারিয়ারে আগে দেখিনি।’

সূর্যকে শুভকামনা জানিয়ে কোহলি বলছেন, ‘তুমি ব্যাটিং করার নতুন একটা মানদণ্ড সৃষ্টি করেছ। যখনই ব্যাট হাতে নামো, দর্শকদের মধ্যে তোমার জন্য সত্যিকারের ভালোবাসা থাকে। এর কারণ, তোমার এমন খেলার ধরন। তোমার জন্য শুভকামনা।’

Also Read: সূর্যকুমারের সামনে দাঁড়াতেই পারল না লঙ্কানরা