Thank you for trying Sticky AMP!!

১২০ রানের অপরাজিত ছিলেন গ্লেন ম্যাক্সওয়েল

ম্যাক্সওয়েলের রেকর্ডের ম্যাচ জিতে সিরিজ অস্ট্রেলিয়ার

২৪২ রানের লক্ষ্য। আন্তর্জাতিক টি-টোয়েন্টির ১৯ বছরের ইতিহাসে এর চেয়ে বেশি রানের লক্ষ্য ছুঁয়ে জয়ের উদাহরণ আছে মাত্র তিনটি। অ্যাডিলেডে আজ ওয়েস্ট ইন্ডিজ জিতে গেলে বড় কীর্তিই হতো। কিন্তু হোবার্টে আগের ম্যাচে ২১৩ রান তাড়া করতে নেমে ১১ রানে হারা ক্যারিবীয়রা আজ হেরেছে ৩৪ রানে। ৯ উইকেট হারিয়ে তারা তুলেছে ২০৭ রান। ফলে টানা দুটি ম্যাচ পরে ব্যাটিং করে ২০০ পেরিয়েও জেতা হলো না তাদের। প্রথম দুই ম্যাচই জিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।

গ্লেন ম্যাক্সওয়েলের রেকর্ডছোঁয়া শতকে আজ অস্ট্রেলিয়া করে ৪ উইকেটে ২৪১ রান। দেশের মাটিতে টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার এটিই দলীয় সর্বোচ্চ। ২০১৯ সালে অ্যাডিলেড ওভালেই শ্রীলঙ্কার বিপক্ষে আগের সর্বোচ্চ ২ উইকেটে ২৩৩ রান করেছিল অস্ট্রেলীয়রা।

টস জিতে ফিল্ডিং নেওয়া ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ওভারেই ফেরায় ওপেনার জশ ইংলিসকে। জেসন হোল্ডারের বলে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে জনসন চার্লসের হাতে ক্যাচ তোলা ইংলিস ৬ বলে করেন ৪ রান। অস্ট্রেলিয়ার স্কোর তখন ১৪/১।

অধিনায়ক মিচেল মার্শ উইকেটে এসেই মারদাঙ্গা ব্যাটিং শুরু করেন। ১২ বলে ২৯ রান করা মার্শ দ্বিতীয় উইকেটে ডেভিড ওয়ার্নারকে নিয়ে ২১ বলে ৪৩ রান যোগ করেন। ষষ্ঠ ওভারে মার্শ ফেরার পরের ওভারেই বিদায় ১৯ বলে ২২ রান করা ওয়ার্নারের।

ইনিংসের পরের অংশটা পুরোপুরিই ম্যাক্সওয়েলময়। ষষ্ঠ ওভারে উইকেটে আসা ব্যাটসম্যান শেষ পর্যন্ত ৫৫ বলে ১২০ রানে অপরাজিত থাকেন। ২৫ বলে ৫০ রান করা ম্যাক্সওয়েল তিন অঙ্ক ছুঁয়ে ফেলেন ৫০ বলে। ১৯তম ওভারে শেফার্ডকে কাভার দিয়ে বাউন্ডারি মেরেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে নিজের পঞ্চম শতকটি পেয়ে যান ম্যাক্সওয়েল, ছুঁয়ে ফেলেন ভারতের রোহিত শর্মার রেকর্ড।

১২ চার ও ৮ ছক্কার ইনিংস খেলার পথে চতুর্থ উইকেটে ম্যাক্সওয়েল মার্কাস স্টয়নিসকে নিয়ে যোগ করেন ৪২ বলে ৮২ রান। জুটিতে দর্শক হিসেবেই ছিলেন ১৫ বলে ১৬ রান করা স্টয়নিস। এরপর টিম ডেভিডকে নিয়ে মাত্র ৩৯ বলেই ৯৫ রানের জুটি গড়েন ম্যাক্সওয়েল। শেষের সেই ঝড়ে ১৪ বলে ৩১ রান করে অবদান রেখেছেন ডেভিডও। শেষ ৩ ওভারে অস্ট্রেলিয়া তোলে ৫৮ রান। আন্দ্রে রাসেলের করা শেষ ওভারেই আসে ২৫ রান।

Also Read: বিকেএসপির রিফাতের ১১ ঘণ্টা ব্যাট করে অপরাজিত ৩২০ রান

রান তাড়ায় পাওয়ার প্লেতে ওভারপ্রতি ১০-এর বেশি রান করলেও ওয়েস্ট ইন্ডিজ হারিয়ে ফেলে ৪ উইকেট। সপ্তম ওভারের তৃতীয় বলে যখন পঞ্চম উইকেট হারায় ক্যারিবীয়রা, তখন তাদের রান ৬৩।

১৬ বলে ৩৭ রান করেছেন আন্দ্রে রাসেল

এরপর শুধু ব্যবধান কমানোর কাজটিই করতে পেরেছে ওয়েস্ট ইন্ডিজ। সেটি সবচেয়ে ভালো করেছেন দলটির অধিনায়ক রোভম্যান পাওয়েলই। ৩৬ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৬৩ রান করে অষ্টম ব্যাটসম্যান হিসেবে ফেরেন পাওয়েল। অধিনায়কের বিদায়ের সময় ১৭ ওভারে ওয়েস্ট ইন্ডিজের রান ৮ উইকেটে ১৭৬। যাওয়ার আগে আন্দ্রে রাসেলের সঙ্গে ২৫ বলে ৪৭ ও এরপর রোমারিও শেফার্ডের সঙ্গে ৩০ বলে ৫৪ রানের দুটি জুটি গড়েন পাওয়েল।

অবশ্য রাসেল-পাওয়েল জুটিতে যা করার একাই করেছেন রাসেল। অভিজ্ঞ অলরাউন্ডার ৪ চার ও ২ ছক্কায় ১৬ বলেই করেন ৩৭ রান। শেফার্ড-পাওয়েল জুটিতে আবার উল্টো ঘটনা। এবার ব্যাটে ঝড় তোলেন অধিনায়ক, ১৮ বলে করেন ৪০ রান। অধিনায়ক ফেরার পর আর ১৪ রান যোগ করতে পারে ওয়েস্ট ইন্ডিজ।
সিরিজের তৃতীয় টি-টোয়েন্টি মঙ্গলবার পার্থে।

Also Read: সাকিব হোসেন যেভাবে ‘সাকিব আল হাসান’

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ২৪১/৪ (ম্যাক্সওয়েল ১২০*, ডেভিড ৩১*, মার্শ ২৯, ওয়ার্নার ২২; হোল্ডার ২/৪২)।
ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ২০৭/৯ (পাওয়েল ৬৩, রাসেল ৩৭, হোল্ডার ২৮*, চার্লস ২৪; স্টয়নিস ৩/৩৬, হ্যাজলউড ২/৩১, জনসন ২/৩৯)।
ফল: অস্ট্রেলিয়া ৩৪ রানে জয়ী।
সিরিজ: ৩-ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া ২-০ ব্যবধানে এগিয়ে।
ম্যান অব দ্য ম্যাচ: গ্লেন ম্যাক্সওয়েল।

Also Read: আর্জেন্টিনার চীন সফর বাতিল, কীভাবে হবে মেসিদের কোপা আমেরিকার প্রস্তুতি