Thank you for trying Sticky AMP!!

হ্যান্সি ফ্লিক

বিশ্বকাপের সবচেয়ে দামি কোচ কারা

ক্লাব কোচদের মতো সারা বছরের ব্যস্ততা নেই তাঁদের। নেই খুব বেশি অর্থযোগও। তবে ফুটবল কোচদের মধ্যে সবচেয়ে বেশি প্রত্যাশার চাপ হয়তো তাঁরাই বহন করেন। বিশ্বকাপ বলে কথা! প্রতি চার বছরে বিশ্বকাপ আসে একবার। সাফল্যের জন্য তাকিয়ে থাকে সারা দেশ। একটি পুরো দেশের স্বপ্নপূরণের ভার বহন করা দলটিকে পরিচালনা করা তো আর চাট্টিখানি কথা নয়। বিপুল প্রত্যাশার চাপ সামলে কাজ করা এই কোচদের বাৎসরিক বেতন কেমন, ফুটি অ্যাকিউমুলেটরসের সৌজন্যে সেটিই জেনে নিন এবার—

হ্যান্সি ফ্লিক (জার্মানি)

বেতন: ৬৫ লাখ ৫০ হাজার মার্কিন ডলার

কাতার বিশ্বকাপের ৩২ কোচের মধ্যে সবচেয়ে বেশি বেতন জার্মানির হ্যান্সি ফ্লিকের। গত বছর বায়ার্ন মিউনিখ ছেড়ে জাতীয় দলের দায়িত্ব নেওয়া এই কোচ ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে ছিলেন জার্মানির সহকারী কোচ।

গ্যারেথ সাউথগেট (ইংল্যান্ড)
বেতন: ৫৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার

সাউথগেট ইংল্যান্ড জাতীয় দলের ডাগআউটে আছেন ২০১৬ সাল থেকে। বেতন পাচ্ছেন বিশ্বকাপে থাকা কোচদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনাল এবং ২০২০ ইউরোর ফাইনাল খেলাই সাউথগেটের দলের সেরা সাফল্য।

Also Read: যে ৮টি কারণে কাতার বিশ্বকাপ অনন্য

দিদিয়ের দেশম (ফ্রান্স)
বেতন: ৩৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার

এরই মধ্যে ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়েছেন দেশম। কাতারে আছেন টানা দ্বিতীয় শিরোপাজয়ের আশায়। এবার অবশ্য চোটজর্জর দল নিয়ে বেশ সংগ্রামের মধ্য দিয়ে যেতে হচ্ছে তাঁকে।

তিতে (ব্রাজিল)

বেতন: ৩৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার
২০১৪ বিশ্বকাপে বেদনাদায়ক বিদায়ের পর ব্রাজিলের দায়িত্ব নেন তিতে। ব্রাজিল ফুটবল কনফেডারেশন এ নিয়ে দ্বিতীয়বারের মতো তাঁর ওপর আস্থা রেখেছে। এরই মধ্যে অবশ্য ব্রাজিলকে ২০১৯ কোপা আমেরিকা জিতিয়েছেন তিতে।

তাতা মার্তিনো (মেক্সিকো)

বেতন: ২৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার
আর্জেন্টিনা আর বার্সেলোনার মতো দলকে কোচিং করানোর অভিজ্ঞতা আছে মার্তিনোর। ২০১৯ সালে মেক্সিকোর দায়িত্ব নেওয়া এই আর্জেন্টাইনের সামনে গ্রুপ পর্বে নিজ দেশ আর্জেন্টিনাও আছে।

লুই ফন গাল

লুই ফন গাল (নেদারল্যান্ডস)

বেতন: ২৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার
কোচ হিসেবে লুই ফন গালের অভিজ্ঞতা প্রচুর। ২০১৪ বিশ্বকাপে তৃতীয় হওয়া নেদারল্যান্ডসের দায়িত্বে ছিলেন ৭১ বছর বয়সী এই কোচ। কাতার বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী কোচও তিনিই।

লিওনেল স্কালোনি (আর্জেন্টিনা)

বেতন: ২৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার
কোচ হিসেবে অভিজ্ঞতা বেশি দিনের নয়। বড় কোনো দলের প্রধান কোচের দায়িত্ব আর্জেন্টিনাকে দিয়েই শুরু। সাবেক এই ফুটবলার ২০১৮ বিশ্বকাপে ছিলেন হোর্হে সাম্পাওলির সহকারী। এরই মধ্যে ২০২১ কোপা আমেরিকা জিতেছেন তিনি।

লিওনেল স্কালোনি

ফেলিক্স সানচেজ (কাতার)

বেতন: ২৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার
কাতার গত কয়েক বছর ফুটবল দলের পেছনে প্রচুর টাকা ঢেলেছে। যার মধ্যে আছে কোচের বেতনের খাতও। বার্সেলোনার যুব দলে খেলা সানচেজ ২০১৩ সালে কাতার অনূর্ধ্ব–১৯ দল দিয়ে দেশটিতে কোচিং শুরু করেন। জাতীয় দলের দায়িত্ব নেন ২০১৭ সালে।

Also Read: বিশ্বকাপের সবচেয়ে দামি দল কোনটি

ফার্নান্দো সান্তোস (পর্তুগাল)

বেতন: ২২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার
পর্তুগালের সবচেয়ে সফল কোচ তিনি। ২০১৬ সালে তার অধীনে ইউরো জিতেছে পর্তুগাল। ২০১৪ সাল থেকে দায়িত্ব পালন করে যাচ্ছেন টানা ৮ বছর ধরে। তবে ২০২০ ইউরোয় পর্তুগালের ব্যর্থতার কারণে এই মুহূর্তে কিছুটা চাপে আছেন।

মুরাত ইয়াকিন (সুইজারল্যান্ড)

বেতন: ১৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার
বয়স ৪৮ বছর, তবে এর মধ্যে কোচিং ক্যারিয়ার ১৬ বছরের। ক্লাব পর্যায়ে ১৫ বছর কাজ করার পর গত বছর ইউরোর পর সুইজারল্যান্ডের দায়িত্ব নেন ইয়াকিন, বেতনও পাচ্ছেন সেরাদের মতোই।