Thank you for trying Sticky AMP!!

একাই ৫ গোল করেছেন হলান্ড

হলান্ডের ৫ গোলে লন্ডভন্ড রেকর্ড বই

সংবাদমাধ্যম গোল ডট কমের শিরোনাম ‘আর্লিং হলান্ড ইজ নট হিউম্যান!’ ম্যানচেস্টার সিটি তারকার জন্য প্রশংসাটি নতুন কিছু নয়। মৌসুমের শুরু থেকেই শুনছেন।

চ্যাম্পিয়নস লিগে কাল রাতে শেষ ষোলোর ফিরতি লেগে লাইপজিগের জালে একাই ৫ গোল করার পর হলান্ডকে নিয়ে আবারও স্তুতির বন্যা বয়ে যাওয়াই স্বাভাবিক। শুধু কি তা–ই, রেকর্ড বইয়েও হয়েছে অদল-বদল। চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সবচেয়ে কম বয়সে ৩০ গোলের মাইলফলক ছুঁয়েছেন ২২ বছর ২৩৬ দিন বয়সী হলান্ড। এই মাইলফলক ছোঁয়ার দৌড়ে দ্রুততমও নরওয়েজিয়ান তারকা।

Also Read: ২৪ ম্যাচে ২৭ গোল করেই সিটির ইতিহাসের সেরা হলান্ড

চ্যাম্পিয়নস লিগে এ নিয়ে ২৫ ম্যাচে ৩৩ গোল হলো হলান্ডের। সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে ৩০ গোল করার পথে তিনি ভেঙেছেন পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পের রেকর্ড। ২২ বছর ৩৫২ দিন বয়সে এই রেকর্ড গড়েছিলেন ফরাসি তারকা।

চ্যাম্পিয়নস লিগে ৩৩ গোল করতে লিওনেল মেসির লেগেছে ৫২ ম্যাচ। আর কিলিয়ান এমবাপ্পের ৫৩ ম্যাচ

Also Read: হলান্ড চেয়েছিলেন ডাবল হ্যাটট্রিক, গার্দিওলা ভেবেছেন তাঁর জীবন নিয়ে

আর দ্রুততম হওয়ার পথে ভেঙেছেন ম্যানচেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের সাবেক ডাচ স্ট্রাইকার রুদ ফন নিষ্টলরয়ের রেকর্ড। ৩০ ম্যাচ লেগেছিল নিস্টলরয়ের। আর যদি ৩৩ গোলের হিসাব করা হয়, তাহলে দ্রুততায় অন্যরা আরেকটু পেছনে পড়বেন।

চ্যাম্পিয়নস লিগে ৩৩ গোল করতে নিস্টলরয়ের লেগেছে ৩৮ ম্যাচ, লিওনেল মেসির ৫২ ম্যাচ, রবার্ট লেভানডফস্কি ও কিলিয়ান এমবাপ্পের সমান ৫৩ ম্যাচ, করিম বেনজেমার ৫৪ ম্যাচ ও নেইমারের ৫৫ ম্যাচ।

প্রথমার্ধের যোগ করা সময়ের ভেতর হ্যাটট্রিক তুলে নেন হলান্ড। ২২ মিনিটে প্রথম গোলটি ছিল পেনাল্টি থেকে। বিরতির পর গোল করেন আরও দুটি। এই পথে ৯৪ বছর আগের একটি রেকর্ডও ভেঙেছেন হলান্ড। ম্যানচেস্টার সিটির হয়ে এক মৌসুমে (১৯২৮-২৯) সর্বোচ্চ ৩৮ গোলের রেকর্ড ৯৪ বছর ধরে দখলে রেখেছিলেন টমি জনস্টোন। হলান্ড কাল নিজের শেষ গোলটি করে জনস্টনকে পেছনে ফেললেন মার্চেই!

৬৩ মিনিটে হলান্ডকে তুলে না নিলে ডাবল হ্যাটট্রিকও পেয়ে যেতে পারতেন হলান্ড

প্রথমার্ধেই মৌসুমে নিজের পঞ্চম হ্যাটট্রিক তুলে নেওয়ার পর আরও ২ গোল করে লিওনেল মেসি ও লুইজ আদ্রিয়ানোকেও মনে করিয়ে দেন হলান্ড। চ্যাম্পিয়নস লিগে তাঁর আগে এক ম্যাচে একাই ৫ গোল করেছিলেন শুধু মেসি ও আদ্রিয়ানো।

Also Read: গোলমেশিন হলান্ড একাই করলেন ৫ গোল, শেষ আটে ম্যান সিটি

২০১২ সালে বেয়ার লেভারকুসেনের বিপক্ষে ৫ গোল করেছিলেন মেসি। হলান্ড এখানেও দ্রুততম। ৫৭ মিনিটের মধ্যে করেছেন ৫ গোল। লুইজ আদ্রিয়ানোর লেগেছিল ৮২ মিনিট ও মেসির ৮৪ মিনিট।

চ্যাম্পিয়নস লিগের নকআউটে অবশ্য একাই ৫ গোলের নজির এর আগে শুধু মেসিই ছিল। হলান্ড তাঁর সঙ্গী হলেন। চ্যাম্পিয়নস লিগে নকআউটে প্রথমার্ধেই হ্যাটট্রিক তুলে নেওয়া দ্বিতীয় খেলোয়াড়ও হলান্ড। ২০১০ সালে করেছিলেন মেসি।