Thank you for trying Sticky AMP!!

জুভেন্টাসের দুর্দশায় যেন সিরি ‘আ’র দুর্দশার প্রতিচ্ছবি

সিরি ‘আ’তে প্রাণ ফেরাতে ১০০ কোটি ইউরো বিনিয়োগের প্রস্তাব

ইতালির শীর্ষ লিগ সিরি ‘আ’র গণমাধ্যম ব্যবসার বিকাশে বড় অঙ্কের আর্থিক সহায়তা করার আগ্রহের কথা জানিয়েছে বিশ্বের অন্যতম শক্তিশালী ব্যাংকিং সংস্থা জেপি মরগান চেজ অ্যান্ড কোং। পুরো প্রক্রিয়াটির সঙ্গে সংশ্লিষ্ট তিনজনের বরাত দিয়ে খবরটি নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

নাম প্রকাশ না করার শর্তে এক সূত্র বলেছে, মার্কিন ব্যাংকিং সংস্থাটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠকের পর সিরি ‘আ’তে খেলা ২০টি ক্লাবকে এই আগ্রহের কথা জানানো হয়েছে। আশা করা হচ্ছে, জেপি মরগান ৭০০ মিলিয়ন ইউরো (৭০ কোটি) থেকে ১ বিলিয়ন ইউরো (১০০ কোটি) পর্যন্ত অর্থায়ন করতে সক্ষম হবে। তবে জেপি মরগান ও সিরি ‘আ’ উভয়ই এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

Also Read: দলবদল নিয়ে মিথ্যাচারের দায়ে জুভেন্টাসের ১৫ পয়েন্ট জরিমানা, নেমে গেল দশে

বর্তমানে সিরি ‘আ’ কর্তৃপক্ষ মিডিয়া স্বত্ব থেকে যত বেশি সম্ভব অর্থ আয়ের বিকল্প পথগুলোর সন্ধান করছে। যা কিনা ক্লাবগুলোর আয়ের প্রায় অর্ধেক নিয়ে আসে। একসময় ইউরোপীয় ক্লাব ফুটবলে রাজত্ব করলেও বর্তমানে সিরি ‘আ’ আয় ও বৈশ্বিক আগ্রহের দিক বিবেচনায় ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে বেশ পেছনেই অবস্থান করছে। ইতালিয়ান লিগটি এখন দুঃসময় পেছনে ফেলে পুরোনো ঐতিহ্য ফিরিয়ে আনতে মরিয়া হয়েই মাঠে নেমেছে।

সিরি ‘আ’র পয়েন্ট টেবিলে শীর্ষে আছে নাপোলি

এর আগে ২০২১ সালে ইউরোপিয়ান সুপার লিগ নামের ‘বিতর্কিত’ লিগটি যখন আগমনের অপেক্ষায় ছিল, তখন সেখানে সহায়তার প্রস্তাব দিয়েছিল জেপি মরগান। তবে সমর্থকদের প্রতিবাদের মুখে সুপার লিগের পরিকল্পনা অঙ্কুরেই বিনষ্ট হয়ে যায়। এবার তারা হাত বাড়িয়েছে সিরি ‘আ’র দিকে।

Also Read: জরিমানার পর এবার মাঠেও পয়েন্ট খোয়াল জুভেন্টাস

এদিকে আয় বাড়াতে সিরি ‘আ’ ক্লাবগুলো একটি নির্দিষ্ট মিডিয়া ইউনিট করার পরিকল্পনা করছে, যা বাইরের বিনিয়োগকারীদের লিগটিতে ব্যবসা করার পথ তৈরি করে দেবে।

এর আগে সিরি ‘আ’র সঙ্গে মিডিয়া ব্যবসা নিয়ে ঐকমত্যে পৌঁছানোর চেষ্টা ব্যর্থ হওয়ার পর কার্লাইল গ্রুপ ইনকরপোরেটেডের নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে নিউইয়র্কভিত্তিক সার্চলাইট ক্যাপিটাল একটি তহবিল গঠন করে। যারা ২০২২ সালের শেষ দিকে সিরি ‘আ’র সম্প্রচার স্বত্ব কেনার ব্যাপারেও আগ্রহ প্রকাশ করে।

সিরি ‘আ’র দুই পরাশক্তি এসি মিলান ও ইন্টার মিলান

সূত্র বলছে, সিরি ‘আ’র ক্লাবগুলো বৃহস্পতিবার জানতে পেরেছে অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্টও আগ্রহ নিয়ে সামনে এগিয়ে এসেছে। সামনের কয়েক সপ্তাহে কার্লাইল ও জেপি মরগানের আগ্রহকে বিবেচনায় নিয়ে কীভাবে এগিয়ে যাওয়া যাবে, সেটি তারা মূল্যায়ন করবে। যদিও এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি অ্যাপোলো।

Also Read: টিকিটে ১৫ শতাংশ মূল্য ছাড় দিয়ে হাস্যরসের শিকার জুভেন্টাস

সিরি ‘আ’ নিয়ে শীর্ষ পর্যায়ের সংস্থাগুলোর আগ্রহকে বেশ ইতিবাচকভাবেই দেখা হচ্ছে। এমনিতেই অন্য লিগগুলোর চেয়ে প্রতিদ্বন্দ্বিতায় বেশ পিছিয়ে পড়েছে ঐতিহ্যবাহী এই লিগ। এরই মধ্যে কদিন আগে দলবদলে মিথ্যাচারের দায়ে ১৫ পয়েন্ট জরিমানা গুনে পয়েন্ট টেবিলে নিচের দিকে নেমে গেছে সিরি ‘আ’র সফলতম ক্লাব জুভেন্টাস। সব মিলিয়ে দুঃসময়ে থাকা লিগটি এখন বড় অঙ্কের অর্থায়নে নতুন করে জেগে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে।