Thank you for trying Sticky AMP!!

মিসর–অধ্যায় শেষ পর্তুগিজ কোচ রুই ভিতোরিয়ার

আফ্রিকায় কোচ বিদায়ের হিড়িক, এবার ছাঁটাই সালাহদের কোচ

গত ১১ জুন শুরু হওয়া আফ্রিকান নেশনস কাপের (অ্যাফকন) ৩৪তম আসর এখনো শেষ হয়নি। বাকি আছে সেমিফাইনালসহ চারটি ম্যাচ। এরই মধ্যে কোচ বিদায়ের ‘উৎসব’ শুরু হয়েছে দেশে দেশে।

টুর্নামেন্ট থেকে দলের বিদায় তো কোচেরও বিদায়, এমন ধারা মেনে এ পর্যন্ত ছয় কোচের চাকরি গেছে, যার সর্বশেষ সংযোজন মিসরের কোচ রুই ভিতোরিয়া। এ ছাড়া আরও একজনের চাকরি গেছে দল টুর্নামেন্ট থেকে বিদায় নেওয়ার শঙ্কা জাগতেই।

৭ বারের আফ্রিকান চ্যাম্পিয়ন মিসর এবারের আসরে শেষ ষোলোয় ডিআর কঙ্গোর কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেয়। মিসর ফুটবল দল আইভরিকোস্ট থেকে দেশে ফিরলে কোচকে ছাঁটাইয়ের কথা জানায় ইজিপশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (ইএফএ)। শুধু ভিতোরিয়াই নন, তাঁর কোচিং স্টাফে থাকা সব সদস্যের সঙ্গেই চুক্তিতে ইতি টেনেছে মিসর।

চুক্তির মেয়াদ প্রায় আড়াই বছর বাকি থাকতেই বরখাস্ত হলেন রুই ভিতোরিয়া

সাবেক বেনফিকা কোচ ভিতোরিয়া মিসরের দায়িত্ব নেন ২০২২ সালের জুলাইয়ে। চার বছরের চুক্তি অনুসারে ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দায়িত্বে থাকার কথা তাঁর। শুরুটা ভালোও করেছিলেন। ভিতোরিয়ার অধীনে প্রথম ১৪ ম্যাচের ১২টিতেই জয় পায় মিসর। কিন্তু মোহাম্মদ সালাহদের দলটি আফ্রিকান নেশনস কাপে কাঙ্ক্ষিত ফল পায়নি।

শেষ ষোলোয় জায়গা করার আগে গ্রুপ পর্বে একটি ম্যাচও জিততে পারেনি মিসর। মোজাম্বিক, ঘানা ও কেপ ভার্দের সঙ্গে তিনটি ম্যাচেই ২-২ গোলে ড্র করে। এর মধ্যে সালাহও চোটে পড়ে দল ছেড়ে যান। ডিআর কঙ্গোর কাছে টাইব্রেকারে হেরে বাদ পড়তে হয় কোয়ার্টার ফাইনালের আগে।

Also Read: নেশনস কাপে সৌভাগ্যের আশায় গরু কোরবানি মিসরের

ভিতোরিয়ার আগে আফ্রিকান নেশনস কাপ থেকে দল বিদায়ের পর চাকরি যায় আলজেরিয়ার জামেল বেলমাদি, ঘানার ক্রিস হিউটন, তানজানিয়ার আদেল আমরোচি ও আইভরিকোস্টের জঁ লুই গ্যাসের। এ ছাড়া নিজেই পদত্যাগ করেন তিউনিসিয়ার জালাল কাদরি ও গাম্বিয়ার টম সেইন্টফিট।

এর মধ্যে আইভরিকোস্ট এখনো টুর্নামেন্টে টিকে আছে। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইকোয়াটোরিয়াল গিনির কাছে ৪–০ গোলে হারের পর গ্যাসেকে সরিয়ে তাঁর সহকারী ইমার্স ফায়েকে দায়িত্ব দেওয়া হয়। আর তানজানিয়া আমরোচির সঙ্গে চুক্তি বাতিল করে আফ্রিকার ফুটবল কনফেডারেশন তাঁকে অসদাচরণের জন্য আট ম্যাচের নিষেধাজ্ঞা দিলে।

আফ্রিকান নেশনস কাপের এবারের আসরে সেমিফাইনালে মুখোমুখি হবে নাইজেরিয়া–দক্ষিণ আফ্রিকা ও আইভরিকোস্ট–ডিআর কঙ্গো। দুটি সেমিফাইনালই বুধবার। ফাইনাল ১১ ফেব্রুয়ারি আবিদজানে।

Also Read: ৯ বছর পর সেমিতে ৯ জনের আইভরিকোস্ট