Thank you for trying Sticky AMP!!

কাতারে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর

বিশ্বকাপ ফুটবলে ফিফার দুই অ্যাপ নিয়ে নিরাপত্তা উদ্বেগ

আর কয়েক ঘণ্টা বাদেই কাতারে শুরু হচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ফুটবলভক্তরা পছন্দের দলের খেলা দেখার জন্য উপস্থিত হয়েছেন দেশটিতে। এবারের বিশ্বকাপে স্টেডিয়ামে বসে খেলা দেখার জন্য দর্শকদের বাধ্যতামূলকভাবে ‘ইহতেরাজ’ ও হায়য়া নামের দুটি অ্যাপ ব্যবহার করতে হবে।

Also Read: অনলাইনে জমজমাট বিশ্বকাপ ফুটবল

করোনাভাইরাসে আক্রান্ত দর্শকের সংস্পর্শে আসা অন্য ব্যক্তিদের শনাক্ত করতে এবং স্টেডিয়ামে প্রবেশ, খেলার সূচিসহ বিনা মূল্যে পরিবহনসুবিধা দিতে অ্যাপ দুটি ব্যবহার বাধ্যতামূলক করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। কিন্তু অ্যাপ দুটির কার্যক্রম ও সংগ্রহ করা তথ্যের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করছে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থা।

Also Read: বিশ্বকাপ ফুটবল ঘিরে প্রথম আলো ডটকমের বিশেষ আয়োজন

সাইবার নিরাপত্তা সংস্থাগুলো জানিয়েছে, অ্যাপ দুটি ব্যবহারের জন্য বাধ্যতামূলকভাবে মুঠোফোনে থাকা ছবি, ভিডিও, তথ্য দেখার অনুমতি দিতে হয়। শুধু তা–ই নয়, দুটি অ্যাপই ব্যবহারকারীদের অবস্থান শনাক্ত করতে পারে। ফলে ব্যবহারকারীদের ওপর নজরদারি করা সম্ভব। সংগ্রহ করা তথ্যের সুরক্ষা নিয়েও উদ্বেগ রয়েছে।

ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যক্তিগত মুঠোফোনের বদলে অন্য মুঠোফোনে অ্যাপগুলো ব্যবহারের পরামর্শ দিয়েছেন নিরাপত্তাবিশেষজ্ঞরা।
সূত্র: ম্যাশেবল