Thank you for trying Sticky AMP!!

চীনের কাছ থেকে হংকংয়ের নিয়ন্ত্রণ নেয় যুক্তরাজ্য

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৯ জুন। ফিরে দেখা যাক, উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

চীন ১৮৯৮ সালের এই দিনে হংকংকে ৯৯ বছরের জন্য যুক্তরাজ্যের কাছে ইজারা দিতে বাধ্য হয়

চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং। গত শতকের প্রায় পুরোটা সময় হংকং ছিল যুক্তরাজ্যের অধীন। ১৮৯৮ সালের এই দিনে হংকংকে ৯৯ বছরের জন্য যুক্তরাজ্যের কাছে ইজারা দিতে বাধ্য হয় চীন। যুক্তরাজ্য ১৯৯৭ সালের ১ জুলাই হংকংকে চীনের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করে। ১ হাজার ১০৪ বর্গকিলোমিটার আয়তনের হংকংয়ে প্রায় ৭৪ লাখ মানুষের বসবাস। বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ দ্বীপপুঞ্জ হংকং।

থাইল্যান্ডের সাবেক রাজা ভূমিবল আদুলাদেজ

সিংহাসনে বসেন থাই রাজা ভূমিবল

থাইল্যান্ডের সাবেক রাজা ভূমিবল আদুলাদেজ। টানা ৭০ বছর সিংহাসনে ছিলেন তিনি। বিশ্বের সবচেয়ে বেশি সময় ধরে সিংহাসনে থাকা শাসকদের অন্যতম ভূমিবল আদুলাদেজ। ১৯৪৬ সালের ৯ জুন আনুষ্ঠানিক অভিষেক হয় তাঁর। ভাই রাজা আনন্দ মাহিদল মারা যাওয়ার পর ভূমিবল আদুলাদেজ সিংহাসনে বসেন। ২০১৬ সালের ১৩ অক্টোবর ৮৮ বছর বয়সে তিনি মারা যান। থাইল্যান্ডের সর্বজন শ্রদ্ধেয় ভূমিবল আদুলাদেজ। দেশটিতে বারবার রাজনৈতিক হাঙ্গামা ও কয়েকবার সামরিক ক্যু ঘটলেও তিনি রাজসিংহাসনে টিকে ছিলেন।

ডোনাল্ড ডাক উন্মোচন

ওয়াল্ট ডিজনির তুমুল জনপ্রিয় একটি চরিত্র ডোনাল্ড ডাক। ১৯৩৪ সালের এই দিনে প্রথমবারের মতো এর দেখা মেলে। স্বল্পদৈর্ঘ্যের অ্যানিমেটেড চলচ্চিত্র ‘দি ওয়াইস লিটল হ্যান’–এ প্রথমবারের মতো দেখা মেলে আলোচিত এই চরিত্রের।

ওয়াল্ট ডিজনির জনপ্রিয় চরিত্র ডোনাল্ড ডাক

ইউরোপীয় অভিযাত্রীর অভিযান

সময়টা ১৫৩৪ সালের ৯ জুন। উত্তর আমেরিকার উত্তর উপকূলের সেইন্ট লরেন্স নদীসংলগ্ন এলাকায় পৌঁছায় ফরাসি অভিযাত্রী জ্যাকুয়েস কার্তিয়ারের জাহাজ। ওই অঞ্চলের মানচিত্র তৈরি করা প্রথম ইউরোপীয় অভিযাত্রী তিনি। মূলত সোনা, মসলা ও ইউরোপ থেকে এশিয়ায় আসার নতুন নৌপথ আবিষ্কারে তিনি অভিযানে বের হয়েছিলেন।

হলিউডের জনপ্রিয় তারকা নাটালি পোর্টম্যান

নাটালি পোর্টম্যানের জন্ম

হলিউডের জনপ্রিয় তারকা নাটালি পোর্টম্যান। একাধারে অভিনয়শিল্পী ও পরিচালক তিনি। ইসরায়েলি বংশোদ্ভূত মার্কিন তারকা নাটালি ১৯৮১ সালের এই দিনে জন্মগ্রহণ করেন। অসংখ্য ব্লকবাস্টার চলচ্চিত্র উপহার দেওয়া নাটালি ব্ল্যাক সোয়ান চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রী হিসেবে অস্কার জিতেছেন।

Also Read: প্যাপিরাসের নৌকায় মহাসাগর পাড়ি

Also Read: নিজেকে ফরাসি সম্রাট ঘোষণা করেন নেপোলিয়ন

Also Read: গোপন গুহায় সবচেয়ে পুরোনো মুদ্রিত বই