Thank you for trying Sticky AMP!!

মাসহ ‘সবাই’ মারা গেছে, ধ্বংসস্তূপে সুস্থ রইল শিশুটি

চাচা আবু হুসামের কোলে শিশু রাঘাদ ইসমাইল।  আজাজ, সিরিয়া, ৬ জানুয়ারি

সিরিয়ান শিশু রাঘাদ ইসমাইল। বয়স ১৮ মাস। সদ্য ঘটে যাওয়া ভূমিকম্পে মা, ভাই-বোনসহ পরিবারের বেশির ভাগ সদস্যকে হারিয়েছে সে। কিন্তু ধ্বংসস্তূপের মধ্যে রাঘাদকে পাওয়া গেছে সুস্থ। তাকে নিরাপদে সরাতে সক্ষম হয়েছেন উদ্ধারকারীরা।

রাঘাদদের বাড়ি সিরিয়ার আজাজ শহরে। সোমবারের এই ভূমিকম্পে তাদের ভবন ধসে পড়ে। এক উদ্ধারকর্মী জানান, ধ্বংসস্তূপের মধ্য থেকে মেয়ে শিশুটিকে তিনি কোলে করে বের করেন।

এখন রাঘাদকে দেখাশোনা করছেন তার চাচা আবু হুসাম। তিনি বলেন, এ ঘটনায় নিহত ব্যক্তিদের মধ্যে রাঘাদের অন্তঃসত্ত্বা মা, পাঁচ বছর বয়সী বোন ও চার বছর বয়সী ভাই রয়েছে। আবু হুসাম সোমবার যখন রয়টার্সের প্রতিবেদকের সঙ্গে কথা বলছিলেন, তখন রাঘাদ কম্বল জড়িয়ে বসে এক টুকরো রুটি খাচ্ছিল।

ভূমিকম্পে মা ও দুই ভাই-বোনকে হারিয়েছে ১৮ মাস বয়সী রাঘাদ ইসমাইল। আজাজ, সিরিয়া, ৬ জানুয়ারি

আবু হুসাম বলেন, ভূমিকম্পের ঘটনায় রাঘাদের বাবা গুরুতর আহত হয়েছেন। আশঙ্কা করা হচ্ছে, তাঁর মেরুদণ্ড ভেঙে গেছে। ওই ভবনে থাকা আরেকটি পরিবারের এক মা ও তিন সন্তানকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

রাঘাদদের পরিবার বাস্তুচ্যুত। ১১ বছর ধরে চলা সিরিয়া যুদ্ধে পরিবারটি মোরেক শহর থেকে তুরস্ক সীমান্তবর্তী শহর আজাজে স্থানান্তরিত হয়। এলাকাটি প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধীদের নিয়ন্ত্রণে রয়েছে।