Thank you for trying Sticky AMP!!

ভূমিকম্পে মৃতের সংখ্যা ৬ হাজার ৩০০ ছাড়াল

ধ্বংসস্তূপ থেকে এক আহত ব্যক্তিকে স্ট্রেচারে করে নিয়ে আসছেন উদ্ধারকর্মীরা

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা ৬ হাজার ৩০০ ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে মৃত্যু হয়েছে ৪ হাজার ৫৪৪ জনের। আর সিরিয়ায় মারা গেছে ১ হাজার ৮৩২ জন। হতাহতের সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর আল–জাজিরা ও বিবিসির।

তুরস্কের দুর্যোগ ও জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে, দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৪৪ জনে। অপরদিকে সিরিয়ায় মৃত ব্যক্তিদের মধ্যে ১ হাজার ২০ জন বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোর বাসিন্দা বলে জানিয়েছে উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটস। আর সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলোয় ৮১২ জন মারা গেছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা।

Also Read: জীবিত কেউ উদ্ধার হলেই ‘আল্লাহু আকবার’ ধ্বনি

সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে আঘাত হানে ভূমিকম্পটি। এর পর থেকে দফায় দফায় আরও কয়েকটি ভূমিকম্প হয়েছে। এতে দুই দেশে ধসে পড়েছে হাজার হাজার ভবন। এসব ভবনের নিচে আটকা পড়েছে বহু মানুষ। তাদের উদ্ধারে চেষ্টা করে যাচ্ছেন উদ্ধারকারী ও সাধারণ মানুষ। তবে উদ্ধারকাজে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে তীব্র ঠান্ডা, তুষারপাত ও বৃষ্টি।

Also Read: ভূমিকম্পে ভাঙল তুরস্কের ঐতিহাসিক মসজিদ

মঙ্গলবারও তুরস্কের মধ্যাঞ্চলে নতুন আরেকটি ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এতে ক্ষয়ক্ষতি সম্পর্কে জানা যায়নি। দেশটির এ দুর্যোগপূর্ণ অবস্থায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ১০টি শহরে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছেন। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ওই ভূমিকম্পে দুই দেশে ২০ হাজারের বেশি মানুষের মৃত্যু হতে পারে।

Also Read: মাসহ ‘সবাই’ মারা গেছে, ধ্বংসস্তূপে সুস্থ রইল শিশুটি