Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: প্রথমবার ভোট দেন নারীরা

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৮ নভেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

ভোট দিচ্ছেন এক নারী

সময়টা ১৮৯৩ সালের ২৮ নভেম্বর। নিউজিল্যান্ডের নারীরা ইতিহাস গড়েন। ওই দিন দেশটির নারীরা প্রথমবারের মতো ভোট দিতে পারেন। ওই দিন ভোটকেন্দ্রের বাইরে নিয়ম মেনে লাইনে দাঁড়িয়ে ভোট দেন ৯০ হাজার ২৯০ জন নারী। বিশ্বে নারীদের ভোট দেওয়ার ঘটনা এটাই প্রথম।

Also Read: ইতিহাসের এই দিনে: মোটরসাইকেলে ৫৮ আরোহী চড়ার রেকর্ড

বাষ্পচালিত প্রিন্টিং প্রেস স্থাপন

সংবাদপত্রের ইতিহাসে ১৮১৪ সাল অনন্য একটি বছর। ওই বছরের ২৮ নভেম্বর প্রথমবারের মতো বাষ্পীয় শক্তিচালিত প্রিন্টিং প্রেস স্থাপন করা হয়। এটি তৈরি করেছিলেন জার্মানির এক প্রকৌশলী।

Also Read: ইতিহাসের এই দিনে: রবার্ট মুগাবের পতন

যুক্তরাষ্ট্রে প্রথম গাড়ির রেস

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো প্রতিযোগিতামূলক গাড়ির রেস অনুষ্ঠিত হয় ১৮৯৫ সালের এদিনে। প্রায় ১০ ঘণ্টা টানা গাড়ি চালিয়ে রেস জিতে নেন প্রকৌশলী ফ্রাঙ্ক দুরেয়া।

Also Read: ইতিহাসের এই দিনে: বিমানে ছিনতাইয়ের পর প্যারাসুটে করে ঝাঁপ

প্রতিষ্ঠা পায় ফুটবলের প্রথম ক্লাব

যুক্তরাজ্যের নটস কাউন্টি ফুটবল ক্লাবের পতাকা

বিশ্বের বুকে প্রথম পেশাদার ফুটবল ক্লাবের নাম ‘নটস কাউন্টি ফুটবল ক্লাব’। ১৮৬২ সালের ২৮ নভেম্বর যুক্তরাজ্যের নটিংহামে ক্লাবটি প্রতিষ্ঠা করা হয়। সাদা-কালোর মিশেলে ছিল এ ক্লাবের খেলোয়াড়দের জার্সি। তাঁদের ‘ম্যাগপাই’ নামে ডাকা হতো।

Also Read: ইতিহাসের এই দিনে: কৃত্রিম পা নিয়ে বিশ্বযুদ্ধে ব্রিটিশ পাইলট

Also Read: ইতিহাসের এই দিনে: সুয়েজ খালে চলল জাহাজ