কলকাতা

কলকাতা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী। এটি এই রাজ্যের প্রধান বাণিজ্যকেন্দ্র ও বৃহত্তম শহর। হুগলি নদীর তীরে গড়ে উঠেছে এই শহর। কলকাতার উত্তর দিকে উত্তর চব্বিশ পরগনা, পূর্বে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা আর দক্ষিণ দিকে দক্ষিণ চব্বিশ পরগনা জেলা অবস্থিত।

১৭৭২ থেকে ১৯১১ সাল পর্যন্ত কলকাতা পুরো ব্রিটিশ ভারতের রাজধানী ছিল। ১৯৪৭ সালে ভারত ভাগের পর কলকাতা হয় পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী।

পশ্চিমবঙ্গ বিধানসভা, রাজ্য সচিবালয় মহাকরণ ও মুখ্যমন্ত্রীর কার্যালয়, কলকাতা হাইকোর্টসহ একাধিক রাজ্য ও কেন্দ্রীয় সরকারি সংস্থার কার্যালয় কলকাতায় অবস্থিত। কলকাতার স্থানীয় স্বায়ত্তশাসন কর্তৃপক্ষ হলো কলকাতা পৌর সংস্থা, এটি ১৯২৩ সালে গঠিত হয়।

কলকাতা শহরের প্রসিদ্ধি বৈপ্লবিক আন্দোলন ও সুদীর্ঘ সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য। ভারতের স্বাধীনতা আন্দোলন ও পরবর্তীকালে বামপন্থী গণ-আন্দোলনের সময় এই শহর বিশেষ ভূমিকা রেখেছে। ভারতের প্রধান সাংস্কৃতিক আন্দোলনগুলোরও প্রাণকেন্দ্র এই কলকাতা। রাজা রামমোহন রায়, রবীন্দ্রনাথ ঠাকুর, সুভাষচন্দ্র বসু, সত্যজিত্ রায়, সত্যেন্দ্রনাথ বসু, কাজী নজরুল ইসলাম, অমর্ত্য সেনের মতো বরেণ্য ব্যক্তিদের কর্মভূমি কলকাতা তার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য বিশ্ববাসীর চোখে মর্যাদার আসনে অধিষ্ঠিত।

কলকাতার সঙ্গে জড়িয়ে আছে রবীন্দ্রনাথ ঠাকুরের জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অনন্য সম্পর্ক। বাংলা সাহিত্য, গান, শিক্ষা, সংস্কৃতি ও ফ্যাশনে এই বাড়ির সদস্যদের অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য। এ শহরেই অবস্থিত রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ১৯৯১ সালে বাঙালি চলচ্চিত্রকার সত্যজিত্ রায়ের অস্কার জয়ের মধ্য দিয়ে কলকাতার বাংলা চলচ্চিত্র বিশ্ব দরবারে পৌঁছে যায়।

কলকাতার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান ভিক্টোরিয়া মেমোরিয়াল হল। এটি ১৯২১ সালে যুক্তরাজ্যের সম্রাজ্ঞী ভিক্টোরিয়া স্মৃতিসৌধ হিসেবে স্থাপিত হয়েছিল। কলকাতার জাঁকজমকপূর্ণ দুর্গাপূজা আর টানা রিকশা বহন করে বহু যুগের ঐতিহ্য।

এবার করোনায় আক্রান্ত জিৎ ও শুভশ্রী

নায়ক জিৎ ও নায়িকা শুভশ্রী কোভিড পজিটিভ। মঙ্গলবার সকালে ইনস্টাগ্রামের মাধ্যমে জিৎ নিজেই জানিয়েছেন তাঁর কোভিড পজিটিভ হওয়ার কথা। আর দুপুরের দিকে শুভশ্রী টুইটারে নিজের করোনায় আক্রান্ত হওয়ার খবর জানান।

কলকাতার নায়ক জিৎ ও নায়িকা শুভশ্রী কোভিড পজিটিভ

‘বহির্বিশ্বে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন দিবস’ পালন কলকাতায়

‘বহির্বিশ্বে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন দিবস’ পালিত হলো কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনে। গতকাল রোববার এই দিবস পালিত হয়।

‘বহির্বিশ্বে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন দিবস’ পালন কলকাতায়

নাবিব নেওয়াজের হাঁটুতে সফল অস্ত্রোপচার

চলতি মৌসুমে আবাহনীর অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন নাবিব। প্রিমিয়ার লিগে দলের প্রথম ম্যাচটি কেবল খেলতে পেরেছিলেন। এরপরই চোটে পড়ে মাঠের বাইরে চলে যেতে হয় তাঁকে।

হাঁটুতে অস্ত্রোপচার হয়েছেন নাবিব নেওয়াজ জীবনের।

বাংলা নববর্ষ উদ্‌যাপনে কলকাতায় মঙ্গল শোভাযাত্রা

কলকাতাসহ গোটা পশ্চিমবঙ্গে আজ বৃহস্পতিবার উদ্‌যাপিত হচ্ছে বাংলা নববর্ষ ১৪২৮। এ উপলক্ষে এ বছর দক্ষিণ কলকাতার গাঙ্গুলিবাগান থেকে শুরু হয় মঙ্গল শোভাযাত্রা। শেষ হয় সুকান্ত সেতুতে।

বাংলা নববর্ষ উদ্‌যাপনে কলকাতায় মঙ্গল শোভাযাত্রা

সারা মাস প্রচারণা, ভোটের দিন অসুস্থ শ্রীলেখা

রাজনীতিতে না থেকেও তিনি এবারের নির্বাচনে শুরু থেকেই সক্রিয় ছিলেন, আছেন। ব্রিগেডের মাঠে, প্রতিবাদ সভায়, টিভি চ্যানেলের বিতর্ক অনুষ্ঠানে, সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁকে দেখা গেছে। শুরু থেকেই প্রকাশ্যে ...

শ্রীলেখা মিত্র

চুপি চুপি কাকে ‘ফলো’ করেন মিমি

নায়িকা কিংবা রাজনীতিক—তাঁর ভক্তের সংখ্যা কম নয়। তাঁকেই অনুসরণ করেন কতজন। তাঁর প্রেমে হাবুডুবু খান কত পুরুষ! তাই তো সংখ্যার বিচারে ইনস্টাগ্রামে টালিউডের সবচেয়ে বেশি অনুসারী তাঁর। কিন্তু মিমি কাকে ...

চুপি চুপি কাকে ‘ফলো’ করেন মিমি

আমরা প্রবাসী বাঙালি, কিন্তু বাঙালি: জয়া বচ্চন

সংবাদ সম্মেলনে জয়া বলেন, ‘আমার নাম জয়া বচ্চন। তার আগে আমার নাম জয়া ভাদুড়ি ছিল। আমার বাবার নাম তরুণ কুমার ভাদুড়ি। আমরা প্রবাসী বাঙালি, কিন্তু বাঙালি। এখানে অভিনয় করতে আসিনি।’ বক্তব্যের একপর্যায়ে ...

তৃণমূলের রাজ্য দপ্তরে এক সংবাদ সম্মেলনে অংশ নিয়ে রাজ্যসভার সদস্য, সমাজবাদী পার্টির সাংসদ জয়া

ভোটের প্রচারে জয়া বচ্চন কলকাতায়

পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) হয়ে প্রচারে মাঠ গরম করছেন বলিউড তারকা মিঠুন চক্রবর্তী। তাঁর সঙ্গে পাল্লা দিতে তৃণমূল কংগ্রেস তাদের নির্বাচনী প্রচারে নিয়ে এসেছে বলিউড ...

ভোটের প্রচারে জয়া বচ্চন কলকাতায়

বিজেপির জামানত বাজেয়াপ্ত হবে: মমতা

ভারতের পশ্চিমবঙ্গের তৃণমূলের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, বিজেপি অলীক স্বপ্ন দেখছে। এবার বহু কেন্দ্রেই বিজেপির জামানত বাজেয়াপ্ত হবে। মানুষ তো বিজেপিকে ভোট দেয়নি। ভোট পেয়েছে এবং পাবে বাংলার ...

বিজেপির জামানত বাজেয়াপ্ত হবে: মমতা

চলে গেলেন সৌমিত্রের স্ত্রী দীপা চট্টোপাধ্যায়

সৌমিত্র চট্টোপাধ্যায়ের মৃত্যুর সাড়ে চার মাস পর চলে গেলেন প্রয়াত অভিনেতার স্ত্রী দীপা চট্টোপাধ্যায়। আজ রোববার ভোরে কলকাতা শহরের সল্টলেকের এক হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮৩ বছর। ...

চলে গেলেন সৌমিত্রের স্ত্রী দীপা চট্টোপাধ্যায়
আরও