বিষয়

কলকাতা

কলকাতা ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী। এটি এই রাজ্যের প্রধান বাণিজ্যকেন্দ্র ও বৃহত্তম শহর। হুগলি নদীর তীরে গড়ে উঠেছে এই শহর। কলকাতার উত্তর দিকে উত্তর চব্বিশ পরগনা, পূর্বে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা আর দক্ষিণ দিকে দক্ষিণ চব্বিশ পরগনা জেলা অবস্থিত।

১৭৭২ থেকে ১৯১১ সাল পর্যন্ত কলকাতা পুরো ব্রিটিশ ভারতের রাজধানী ছিল। ১৯৪৭ সালে ভারত ভাগের পর কলকাতা হয় পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী।

পশ্চিমবঙ্গ বিধানসভা, রাজ্য সচিবালয় মহাকরণ ও মুখ্যমন্ত্রীর কার্যালয়, কলকাতা হাইকোর্টসহ একাধিক রাজ্য ও কেন্দ্রীয় সরকারি সংস্থার কার্যালয় কলকাতায় অবস্থিত। কলকাতার স্থানীয় স্বায়ত্তশাসন কর্তৃপক্ষ হলো কলকাতা পৌর সংস্থা, এটি ১৯২৩ সালে গঠিত হয়।

কলকাতা শহরের প্রসিদ্ধি বৈপ্লবিক আন্দোলন ও সুদীর্ঘ সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য। ভারতের স্বাধীনতা আন্দোলন ও পরবর্তীকালে বামপন্থী গণ-আন্দোলনের সময় এই শহর বিশেষ ভূমিকা রেখেছে। ভারতের প্রধান সাংস্কৃতিক আন্দোলনগুলোরও প্রাণকেন্দ্র এই কলকাতা। রাজা রামমোহন রায়, রবীন্দ্রনাথ ঠাকুর, সুভাষচন্দ্র বসু, সত্যজিত্ রায়, সত্যেন্দ্রনাথ বসু, কাজী নজরুল ইসলাম, অমর্ত্য সেনের মতো বরেণ্য ব্যক্তিদের কর্মভূমি কলকাতা তার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের জন্য বিশ্ববাসীর চোখে মর্যাদার আসনে অধিষ্ঠিত।

কলকাতার সঙ্গে জড়িয়ে আছে রবীন্দ্রনাথ ঠাকুরের জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অনন্য সম্পর্ক। বাংলা সাহিত্য, গান, শিক্ষা, সংস্কৃতি ও ফ্যাশনে এই বাড়ির সদস্যদের অবদান বিশেষভাবে উল্লেখযোগ্য। এ শহরেই অবস্থিত রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ১৯৯১ সালে বাঙালি চলচ্চিত্রকার সত্যজিত্ রায়ের অস্কার জয়ের মধ্য দিয়ে কলকাতার বাংলা চলচ্চিত্র বিশ্ব দরবারে পৌঁছে যায়।

কলকাতার উল্লেখযোগ্য দর্শনীয় স্থান ভিক্টোরিয়া মেমোরিয়াল হল। এটি ১৯২১ সালে যুক্তরাজ্যের সম্রাজ্ঞী ভিক্টোরিয়া স্মৃতিসৌধ হিসেবে স্থাপিত হয়েছিল। কলকাতার জাঁকজমকপূর্ণ দুর্গাপূজা আর টানা রিকশা বহন করে বহু যুগের ঐতিহ্য।

পশ্চিমবঙ্গে অর্ধেক করোনা হাসপাতাল এখন রোগীশূন্য

পশ্চিমবঙ্গে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুর হার এখন নিম্নমুখী। এতে স্বস্তি ফিরছে রাজ্যবাসীর মনে

পশ্চিমবঙ্গে অর্ধেক করোনা হাসপাতাল এখন রোগীশূন্য

সেদিন ফিরে এসেছিলেন সুচিত্রা সেন

তিনি ছিলেন, তবে কলকাতা তাঁকে দেখেনি। তাঁকে দেখা যায়নি নন্দন, কলাকেন্দ্র, নিউমার্কেট, ধর্মতলা, সল্টলেক বা পার্ক সার্কাসে। দিনের পর দিন, বছরের পর বছর তাঁকে দেখেনি কেউ। সুচিত্রা সেন সেই নারী, যিনি ...

আজ সুচিত্রা সেনের প্রয়াণ দিবস

কলকাতা চলচ্চিত্র উৎসবের আজ শেষ দিন

গতকাল এই উৎসবে প্রদর্শিত হয় বাংলাদেশের ছবি ‘নোনাজলের কাব্য’। সন্ধ্যা ৬টায় নন্দন-২ প্রেক্ষাগৃহে দেখানো হয় ছবিটি। ছবি দেখে উপস্থিত দর্শকেরা প্রশংসা করেন।

আজ শুক্রবার আনুষ্ঠানিকভাবে শেষ হচ্ছে আট দিনব্যাপী ঐতিহ্যবাহী কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ভারতজুড়ে ৩০০৬ কেন্দ্রে কাল থেকে টিকাদান শুরু

করোনার টিকা নিয়ে সব প্রতীক্ষার অবসান হচ্ছে কাল শনিবার। কাল সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে ভারতজুড়ে শুরু হবে করোনা টিকাদান কর্মসূচি। এতে শরিক হচ্ছে ভারতের ৩ হাজার ৬টি টিকাকেন্দ্র।

ভারতজুড়ে ৩০০৬ কেন্দ্রে কাল থেকে টিকাদান শুরু

সেরার অর্জন দিয়ে বছর শুরু জয়ার

শুটিং শেষে ঢাকায় ফিরে জয়া জানতে পারেন, তাঁর কলকাতার বাড়িতে পৌঁছেছে অনলাইন প্ল্যাটফর্ম হইচইয়ের ‘বেস্ট পারফরম্যান্স অব দ্য ইয়ার’ সম্মাননা। জয়াকে না পেলেও আয়োজক প্রতিষ্ঠান পুরস্কার ঠিকই পৌঁছে দিয়েছে ...

জয়া আহসান

জয়ে শুরু জামালের কলকাতা মোহামেডানের

প্রথম ম্যাচে জামালকে পুরো ৯০ মিনিট খেলাননি কোচ।

জয়ে শুরু জামালের কলকাতা মোহামেডানের

বিচ্ছেদ না হলেও যোগাযোগ নেই শ্রাবন্তী–রোশানের

যোগাযোগ না থাকলেও এ অভিনেত্রী সম্পর্কে কোনো নেতিবাচক কথা বলেননি রোশান। বলেছেন, ‘আর পাঁচটা সংসারের মতোই আমাদের সংসার ছিল

বিচ্ছেদ না হলেও যোগাযোগ নেই শ্রাবন্তী–রোশানের

কাল থেকে শুরু জামাল ভূঁইয়ার কলকাতা অভিযান

আগামীকাল সুদেফা এফসির বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে কলকাতা মোহামেডানের আই লিগের ম্যাচ। একই সঙ্গে আই লিগেরও প্রথম ম্যাচ কাল।

কাল থেকে শুরু জামাল ভূঁইয়ার কলকাতা অভিযান

শুরু হলো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

কলকাতার জন্য শাহরুখের আফসোস

গত বছরও এই উৎসবের উদ্বোধন করেছিলেন শাহরুখ খান। এবারও ভার্চ্যুয়ালে উপস্থিত থেকে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিলেন তিনি। বললেন, ‘আমার প্রিয় শহর কলকাতা। কলকাতা আমার একটি পরিবার। তাই তো এবার সশরীরে উপস্থিত ...

শুক্রবার বিকেল ৪টায় ভার্চ্যুয়ালে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হলো

আজ কলকাতায় আসছে করোনা ভ্যাকসিন

কলকাতায় আজ শুক্রবার আসছে করোনা টিকা কোভিশিল্ড। বিশেষ বিমানে করে মহারাস্ট্রের পুণে থেকে আসছে এই টিকার ৬ লাখ ডোজ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে ভারতে ...

আজ কলকাতায় আসছে করোনা ভ্যাকসিন
আরও