শাকসবজি

শাকসবজি

ত্বকের সুপারফুড মিষ্টি কুমড়া

মিষ্টি কুমড়ার উপাদান থেকে তৈরি হচ্ছে স্কিন ব্রাইটেনিং, অ্যান্টি–এজিং ক্রিম ও মাস্ক। এছাড়া এর নানা ধরনের এনজাইম কাজে লাগিয়ে বানানো হচ্ছে হাইড্রেটর, ময়েশ্চারাইজার, এক্সফোলিয়েটর, পিলিং মাস্ক।

ছবি: পেকজেলসডটকম

৩৫ ঊর্ধ্বদের জন্য

সতেজ আর স্বাস্থ্যকর খাবারই সমাধান

৩৫ পার হলেই খাওয়াদাওয়ার ব্যাপারে সাবধানতা অবলম্বন করা উচিত। শরীরকে বশে রাখতে এ সময় প্রয়োজন সতেজ ও স্বাস্থ্যকর খাবার।

সতেজ আর স্বাস্থ্যকর খাবারই সমাধান

করলা ভাজি

করলা ভাজি করলা বহুগুণসমৃদ্ধ একটি সবজি। নানা রকম অসুখ নিরাময়ে এর জুড়ি মেলা ভার।

ছবি: আশরাফুল আলম

বিটা ক্যারোটিনসমৃদ্ধ খাবার কেন খাবেন

বিটা ক্যারোটিন হলো একধরনের রঞ্জক পদার্থ, যা শাকসবজিতে উপস্থিত থেকে লাল, হলুদ ও কমলা রং দেয়। এটি একধরনের প্রোভিটামিন এ ক্যারোটিনয়েড।

ছবি: আনস্প্ল্যাশ

শসা-ডালের নিরামিষ

শসা ও ঝিঙার সঙ্গে পুঁইশাক ও ডাল স্বাদের সঙ্গে যোগ করে পুষ্টি। ফলে এই গরমের ঝিঙে ও পুঁইশাকের সঙ্গে শসা-ডালের নিরামিষে তৃপ্তি তো মিলবেই, সঙ্গে পুষ্টিগুণ নিয়েও ভাবনা থাকবে না।

ছবি: আশরাফুল আলম

হিট স্ট্রোক প্রতিরোধে সঠিক খাদ্যাভ্যাস

হিটস্ট্রোক এর ভয়াবহতা সম্পর্কে অনেকই সচেতন নয়। খুব অল্প সময়েই ঘটে যেতে পারে মারত্বক শারীরিক বিপর্যয়।

প্রতীকী ছবি

রেসিপি ৩

ঈদ-পরবর্তী স্বাস্থ্য সুরক্ষা

ঈদ শেষ। রেশ রয়েছে যদিও। আছে গরমের প্রকোপ। পোলাও-কোরমার দাপট শেষে এখন যতটা সম্ভব কম তেল-মসলাযুক্ত খাবার গ্রহণ করাই হবে উপযুক্ত।

ছবি: আশরাফুল আলম

পানিশূন্যতা রুখতে তরমুজের বিকল্প

তীব্র দাবদাহে পানির চাহিদা পূরণে পানির পাশাপাশি প্রয়োজন এমন সব ফল যাতে পানি আছে অধিক পরিমাণে। কিন্তু এসবের মাত্রা ছাড়া দাম চিন্তার কারণ হলেও রয়েছে অনেক বিকল্প।

পানিশূন্যতা রুখতে তরমুজের বিকল্প

মানসিক সুস্থতায় খাদ্যাভাস

সুস্বাস্থ্যের জন্য খাদ্যের প্রয়োজন, এটা আমরা সবাই জানি। কিন্তু মানসিক স্বাস্থ্যে খাদ্যেরও ভূমিকা আছে, তা আমাদের জানা প্রয়োজন।

মানসিক সুস্থতায় খাদ্যাভাস

বিশ্বের জনপ্রিয় কিছু ইফতার

করোনা অতিমারিতে থমকে গেছে জীবন। কিন্তু থেমে নেই সময়ের বয়ে চলা। এরই মধ্যে ঘুরেফিরে আসছে আনা উপলক্ষ। যেমন এসেছে রোজা। এর গুরুত্বপূর্ণ অংশ হলো ইফতার; আর ইফতারে প্রচলিত আছে বেশ কিছু খাবার ও ফল; এগুলোতে ...

ছবি সিলভেস্টার মামবোয়ে, আনস্প্ল্যাশ
আরও