সাকিব আল হাসান

 সাকিব আল হাসান - প্রথম আলো জন্ম তারিখ : ২৪ মার্চ, ১৯৮৭ (বয়স ৩১ বছর)
জন্মস্থান : মাগুরা জেলা, বাংলাদেশ
উচ্চতা : ১.৭৫ মি.
স্ত্রী : উম্মে আহমেদ শিশির
সন্তান : আলায়না হাসান অব্রি
অভিষেক : ২০০৬ সালের ৬ আগস্ট
ব্যাটিংয়ের ধরন : বাঁ হাতি মিডল অর্ডার
বর্তমান টিম :

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল

(#৭৫/অল-রাউন্ডার)

শিক্ষা :

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান,

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

 
 
সাকিব আল হাসান ১৯৮৭ সালের ২৪ মার্চ মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইসিসির ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসেন সাকিব। বর্তমানে তিনি বাংলাদেশ টেস্ট দলের অধিনায়কের দায়িত্বে আছেন। সাকিবকে সর্বকালের সেরা বাংলাদেশি ক্রিকেটার ভাবা হয়। তাঁর রেকর্ড, অর্জনের কারণে এর সঙ্গে দ্বিমত পোষণ করবেন খুব কম মানুষই। দুর্দান্ত ব্যাটিং, বুদ্ধিদীপ্ত বোলিং, সঙ্গে অসাধারণ ফিল্ডিং সব মিলিয়ে আক্ষরিক অর্থেই সাকিব অলরাউন্ডার। শুধু বাংলাদেশ নয়, আন্তর্জাতিক ক্রিকেটেও এ সময়ের সেরা অলরাউন্ডারদের একজন সাকিব। 

সাকিব আল হাসান - প্রথম আলোক্রিকেট ইতিহাসেই টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ধরনের ক্রিকেটে একই সময়ে এক নম্বরে থাকা একমাত্র ক্রিকেটার তিনি। ২০১৫ সালে সাকিব এই কৃতিত্ব প্রথম করে দেখান। সাকিব নিজে নিজের এই কৃতিত্ব আবার করে দেখিয়েছেন, যা আর কোনো দেশের ক্রিকেটার পারেননি। আরেকটি অলরাউন্ড কৃতিত্বে সাকিব অনন্য হয়ে আছেন। ২০১৭ সালের অক্টোবরে ওয়ানডেতে ৫ হাজার রান ও ২০০ মাইলফলক স্পর্শ করেন। মাত্র ১৭৮টি ওয়ানডে লেগেছে তাঁর। এত দ্রুত এই কৃতিত্ব আর কেউ করতে পারেনি। সাকিব টেস্ট ইতিহাসে তিন অলরাউন্ডারের একজন, একই ম্যাচে সেঞ্চুরি আর ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে যাঁদের।

বাংলাদেশের পক্ষে টেস্টে সবচেয়ে বেশি উইকেট সাকিবের। ওয়ানডেতেও সবচেয়ে বেশি উইকেটের লড়াইটা চলছে মাশরাফি বিন মুর্তজার সঙ্গে। ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত ওয়ানডেতে সাকিবের উইকেট ২৩৫টি, মাশরাফির ২৩৭টি। টেস্টে সাকিবের উইকেট ১৮৮টি। টেস্টে বাংলাদেশি ব্যাটসম্যানদের পক্ষে সর্বোচ্চ ইনিংসটিও তাঁর। টেস্টে ৯ প্রতিপক্ষের সবার বিপক্ষে ইনিংসে ৫ উইকেট নেওয়া ইতিহাসের মাত্র চতুর্থ বোলার সাকিব।

সাকিব আল হাসানের অভিষেক ২০০৬ সালের ৬ আগস্ট, জিম্বাবুয়ের সফরের ওয়ানডেতে। ২০০৭ সালে মে মাসে চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয়। দ্রুতই তিনি বাংলাদেশের ক্রিকেটের প্রাণ হয়ে ওঠেন। অবশ্য বাংলাদেশের ক্রিকেটের বড় তারকার পদধ্বনি শোনা যাচ্ছিল তাঁর উঠতি বয়স থেকে। খেলা পাগল সাকিবকে বিকেএসপিতে (বাংলাদেশে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান) ভর্তি করিয়ে দেন তাঁর বাবা মাশরুর রেজা। মাশরুর নিজে মাগুরার ফুটবলার ছিলেন। সাকিবের ফুপাতো ভাই মেহেদী হাসান উজ্জ্বল বাংলাদেশ জাতীয় ফুটবল দলেও খেলেছেন। 
 
ক্রীড়া-পাগল এক পরিবার থেকে উঠে এলেও সাকিবের খেলোয়াড় হতে চাওয়া সহজ ছিল না। নতুন সহস্রাব্দের শুরুতেও খেলাধুলাকে ক্যারিয়ার হিসেবে নিতে পারার কথা মধ্যবিত্ত পরিবারের অনেকে ভাবতে পারতেন না। সেখান থেকে একে একে সাফল্যের সিঁড়ি ভেঙে সাকিব বাংলাদেশের সবচেয়ে দামি তারকার একজন হয়ে উঠেছেন। আইপিএলের মতো টি-টোয়েন্টি লিগের সেরা তারকাদের একজন হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন। ২০১১ সালে ৪ লাখ ২৫ হাজার ডলারে সাকিবকে কিনে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। 

সাকিব আল হাসান - প্রথম আলো২০১৮ আইপিএলের নিলামে সাকিবকে ২ কোটি রুপিতে কিনে নেয় সানরাইজার্স হায়দরাবাদ। আইপিএল ছাড়াও সাকিব অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ, পাকিস্তানের পিএসএল, ওয়েস্ট ইন্ডিজের সিপিএল, শ্রীলঙ্কার এসএলপিএল লিগগুলোতে খেলেছেন। এর মধ্যে সিপিএলে তাঁর ৬ রানে ৬ উইকেট টি-টোয়েন্টির সেরা বোলিংগুলোর একটি হয়ে আছে। সাকিব ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটেও খেলেছেন। এভাবেই বাংলাদেশের এ সময়ের সেরা আইকনদের একজন সাকিব বিশ্ব ক্রিকেটেও বাংলাদেশের প্রতিনিধি হয়ে ওঠেন।

২০০৯ সালে সাকিব প্রথম ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেন। সাকিবের নেতৃত্বে সেবার বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে টেস্ট ও ওয়ানডে সিরিজ জিতে আসে। ২০১১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত বিশ্বকাপেও সাকিব নেতৃত্ব দেন। পরে নানা বিতর্কের মুখে সাকিব নেতৃত্ব হারান। সাকিব তাঁর ক্যারিয়ারে বিতর্কেও জড়িয়েছেন নানা সময়ে। বিভিন্ন মেয়াদে নিষিদ্ধও হয়েছেন। 

সপরিবারে সাকিব - প্রথম আলো২০১২ সালের ১২ ডিসেম্বর সাকিব উম্মে আহমেদ শিশিরকে বিয়ে করেন। ২০১১ সালে ইংল্যান্ডের উস্টারশায়ারের হয়ে কাউন্টি ক্রিকেট খেলতে গিয়ে সাকিবের সঙ্গে শিশিরের পরিচয় হয়। ২০১৫ সালে সাকিব ও শিশিরের মেয়ে আলায়না হাসান অব্রি জন্ম নেয়। শিক্ষাগত জীবনে সাকিব এআইইউবি (আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ) থেকে বিবিএ পাস করেছেন। সাকিব ফুটবলেরও ভীষণ পাগল। বার্সেলোনা ও লিওনেল মেসির সমর্থক। সাকিব ক্রীড়াক্ষেত্রে বাংলাদেশের অন্যতম সেরা স্বীকৃতি প্রথম আলো ক্রীড়া পুরস্কারে চারবার বর্ষসেরা ক্রীড়াবিদ নির্বাচিত হয়েছেন। 
 
 

পরের ম্যাচেই কপাল পুড়ছে সাকিবের?

কলকাতার হয়ে প্রথম দুই ম্যাচে বেশ ভালো খেললেও গতকাল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে তৃতীয় ম্যাচের পারফরম্যান্স মনমতো হয়নি সাকিবের। এই এক বাজে পারফরম্যান্সই কি তবে কাল হলো দেশসেরা এই ...

পরের ম্যাচেই কপাল পুড়ছে সাকিবের?

ব্যাট হাতে আবারও হতাশ করলেন সাকিব

যে ম্যাচে দলের জয়ের জন্য প্রায় দুই শ স্ট্রাইকরেটে রান তোলা দরকার এমন ম্যাচেও ব্যাট করলেন ওয়ানডে গতিতে। এর আগে বল হাতেও আলো ছড়াতে পারেননি। সাকিবের মতো ব্যর্থ হয়েছে তাঁর দলও।

সাকিব আল হাসান আজও ভালো করেননি।

সাকিবদের দর্শক বানিয়ে বল হারানোর খেলা খেললেন ভি ভিলিয়ার্স-ম্যাক্সওয়েল

ম্যাক্সওয়েল ও ডি ভিলিয়ার্সের ঝড়ের সামনে পড়ে কলকাতা নাইট রাইডার্সের বোলিং লাইনআপ উড়ে গেছে আজ। দুজন মিলে ১৮টি চার ও ৬ ছক্কা মেরেছেন ভাগাভাগি করে। ৪ উইকেটে ২০৪ রান তুলেছে বেঙ্গালুরু।

অবিশ্বাস্য আরেকটি ইনিংসের জন্ম দিলেন ডি ভিলিয়ার্স।

যে কারণে কলকাতার অধিনায়ক কার্তিক না হয়ে মরগান

গত মৌসুমের আইপিএলের মাঝপথে হঠাৎ কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন দীনেশ কার্তিক। দলকে নেতৃত্ব দেওয়ার ভারটা যায় এউইন মরগানের হাতে।

সাকিব এবার আবার কলকাতায়।

আগারওয়ালকে সাকিবের নম্বর দিয়েছিলেন হিথ স্ট্রিক?

ভারতীয় জুয়াড়ি দীপক আগারওয়ালের সঙ্গে সাকিব আল হাসানের পরিচয় করিয়ে দিয়েছিলেন কে, প্রশ্নটার উত্তর সম্ভবত এবার পাওয়া গেছে।

আট বছর নিষিদ্ধ হয়েছেন বাংলাদেশের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক।

সাকিবের চুল কেটে দিলেন নারাইন

কলকাতা নাইট রাইডার্স এর মধ্যে দুটি ম্যাচও খেলে ফেলেছে। অথচ সুনীল নারাইনকে দেখা যাচ্ছে না কলকাতা নাইট রাইডার্সের একাদশে! বিশ্লেষকদের মতে, তাঁর জায়গায় সাকিব আল হাসানকে দিয়ে দুটি ম্যাচ খেলিয়েছে কলকাতার ...

কলকাতার অনুশীলনে সাকিবের সঙ্গে আলাপচারিতায় সুনীল নারাইন ও আন্দ্রে রাসেল।

সাকিবদের হয়ে ক্ষমা চাইলেন শাহরুখ খান

এভাবে ম্যাচ হারা যায়! সাকিব-রাসেলরা কাল যেভাবে কলকাতার জেতা ম্যাচ হেরে গেছেন, সেটা নিয়ে প্রশ্ন উঠছেই সামাজিক যোগাযোগমাধ্যমে।

সাকিবদের হয়ে ক্ষমা চাইলেন শাহরুখ খান

সহজ ম্যাচ কঠিন করে হারল কলকাতা

বোলিংয়ে দারুণ করলেও ব্যাট হাতে আস্থার প্রতিদান দিতে পারেননি সাকিব। ক্রুনাল পান্ডিয়ার বলে ডিপ স্কয়ার লেগ দিয়ে মারতে গিয়ে ক্যাচ দেন সাকিব (৯ বলে ৯ রান)। কলকাতা তখন জয় থেকে ২৮ বলে ৩১ রানের দূরত্বে।

আউট হয়ে ফিরছেন সাকিব আল হাসান।

সাকিব কী করেছে তা দেখতে বললেন হার্শা ভোগলে

আজ কলকাতার কোনো বোলার কিপটেমিতে সাকিবকে ছাপিয়ে যেতে পারেননি। মুম্বাইও বড় স্কোর গড়তে পারেনি। ১৫২ রান তুলে ইনিংসের শেষ বলে অলআউট হয় তারা।

মুম্বাইয়ের বিপক্ষে আজ দারুণ বল করেন সাকিব।

সেভেন আপ-এর ক্যাম্পেইনে প্রথমবারের মতো সাকিব

সম্প্রতি সেভেন আপের পণ্যদূত হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এবার সেভেন আপের নতুন বিজ্ঞাপনে থাকছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। নতুন বিজ্ঞাপনে দেখা যায়, সেভেন আপ ম্যাসকট ফাইডো-ডাইডো দ্বারা ...

সেভেন আপ-এর ক্যাম্পেইনে প্রথমবারের মতো সাকিব
আরও