Thank you for trying Sticky AMP!!

সূর্যকুমার যাদব

বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার সূর্যকুমার

২০২২ সালের পারফরম্যান্সে আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হয়েছেন ভারতের সূর্যকুমার যাদব। নারী ক্রিকেটে সেরার স্বীকৃতি পেয়েছেন অস্ট্রেলিয়ার তালিয়া ম্যাকগ্রা।

আজ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ছেলেদের ক্রিকেটে সেরার মনোনয়ন পেয়েছিলেন চারজন। সূর্যকুমারের সঙ্গে ছিলেন পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান, ইংল্যান্ডের বোলিং অল-রাউন্ডার স্যাম কারেন ও জিম্বাবুয়ের সিকান্দার রাজা।

Also Read: সূর্যকুমার নতুন ৩৬০, আমি কিন্তু ‘আসল’

২০২২ সালে ৩১ টি-টোয়েন্টিতে ৪৬.৫৬ গড়ে ১ হাজার ১৬৪ রান তোলেন সূর্যকুমার। টি-টোয়েন্টি ইতিহাসে কোনো ব্যাটসম্যানের এক বছরে দ্বিতীয় সর্বোচ্চ রান। এ ছাড়া উইকেটের চারপাশে উদ্বাবনী শট খেলে বিশেষভাবে দৃষ্টি কাড়েন তিনি। ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে রান তোলার পথে হাাঁকান ৬৮টি ছক্কা। টি-টোয়েন্টি ইতিহাসে এক বছরে সর্বোচ্চ ছয়ের কীর্তি এটি।

সিকান্দার রাজার গত বছরটা দুর্দান্ত কেটেছে

৩২ বছর বয়সী সূর্যকুমার অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিলের দারুণ ছন্দে। ৬ ইনিংসের তিনটিতেই পঞ্চাশ পার করেন। সব মিলিয়ে পুরো বছরে ২ সেঞ্চুরি ও নয় ফিফটি করেন ৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান।

Also Read: বাবরদের ভারতের কাছ থেকে শিখতে বললেন রমিজ রাজা

মেয়েদের ক্রিকেটে বর্ষসেরা টি-টোয়েন্টি খেলোয়াড় হয়েছে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটার তালিয়া। তাঁর সঙ্গে সেরার লড়াইয়ে ছিলেন ভারতের ওপেনার স্মৃতি মান্ধানা, পাকিস্তানের অলরাউন্ডার নিদা দার এবং নিউজিল্যান্ডের অধিনায়ক সোফি ডিভাইন।

অস্ট্রেলিয়ার হয়ে কমনওয়েলথ গেমস ক্রিকেটে স্বর্ণ জেতা তালিয়া ২০২২ সালে ১৬ ম্যাচ খেলে ৬২.১৪ গড়ে ৪৩৫ রান তোলেন। এ ছাড়া ডানহাতি পেস বোলিংয়ে নেন ১৩ উইকেট।

বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পাশাপাশি বর্ষসেরা সহযোগী ক্রিকেটারের পুরস্কারও ঘোষণা করেছে আইসিসি। সহযোগী সদস্য দেশের ক্রিকেটারদের এই পুরস্কারটি ছেলেদের বিভাগে পেয়েছেন নামিবিয়ার জেরহার্ড এরাসমাস। নামিবিয়াকে নেতৃত্ব দেওয়া এই অলরাউন্ডার ২০২২ সালে ওয়ানডেতে ৯৫৬ রান ও ১২ উইকেট এবং টি-টোয়েন্টিতে ৩০৬ রান ৬ উইকেট নেন।

মেয়েদের ক্রিকেটে বর্ষসেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন সংযুক্ত আরব আমিরাতের এশা ওজা। ২৪ বছর বয়সী এই ডানহাতি ব্যাটার ২০২২ সালে টি-টোয়েন্টিতে দুটি সেঞ্চুরি ও দুটি ফিফটিসহ ১৩৪.১৯ স্ট্রাইক রেটে ৬৭৫ রান তোলেন। ডানহাতি অফস্পিনে ওভারপ্রতি ৪.৮৪ রান খরচে নেন ১৫ উইকেট।

Also Read: ভারত শীর্ষে, সিরাজও শীর্ষে