Thank you for trying Sticky AMP!!

বার্সার জয়সূচক গোলটি করেন ফেরান তোরেস

আতলেতিকোকে হারিয়ে শিরোপার পথে আরেক ধাপ এগিয়ে গেল বার্সা

আগের রাতে সেল্তা ভিগোকে হারিয়ে বার্সেলোনার সঙ্গে পয়েন্ট ব্যবধানটা আটে নামিয়ে এনেছিল রিয়াল মাদ্রিদ। তবে ২৪ ঘণ্টা পেরোনোর আগেই ব্যবধান আগের মতো ১১–তে নিয়ে গেল বার্সেলোনা। শিরোপা পুনরুদ্ধারের আরেক ধাপ এগিয়ে যাওয়ার ম্যাচে ক্যাম্প ন্যুতে আতলেতিকোকে ১–০ গোলে হারিয়েছে বার্সা। জাভি হার্নান্দেজের দলের জয়ে একমাত্র গোলটি এসেছে ফেরান তোরেসের কাছ থেকে।

টানা ৬ লিগ ম্যাচ জয়ের স্মৃতি নিয়ে ক্যাম্প ন্যুতে আতিথ্য নিয়েছিল আতলেতিকো। প্রতিপক্ষের মাঠে আতলেতিকোর শুরুটাও ছিল দারুণ। বার্সাকে বেশ চাপেও রাখে দিয়েগো সিমিওনের দল। কিন্তু সেই চাপ সামলে প্রথমার্ধের শেষ ভাগে ঘুরে দাঁড়ায় বার্সা। আদায় করে নেয় গোলও।

Also Read: দারুণ জয়ে বার্সার সঙ্গে ব্যবধান কমাল রিয়াল

তোরেসের সেই গোলই শেষ পর্যন্ত ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে। এ জয়ের পর ৩০ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকল বার্সা। সমান ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে থাকল আতলেতিকো। দুইয়ে থাকা রিয়ালের পয়েন্ট ৬৫।

এদিন ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত আতলেতিকো। নিজেদের ডি–বক্সের কাছাকাছি জায়গায় বল হারান সের্হিও বুসকেতস। সেই বল স্লাইড করে আঁতোয়ান গ্রিজমানের কাছে পাঠান টমাস লেমার। বক্সের সামান্য বাইরে থেকে গ্রিজমানের দুর্দান্ত শটটি টের স্টেগেনকে ফাঁকি দিলেও ফিরে আসে বারে প্রতিহত হয়ে।

বার্সার গোল উদ্‌যাপন

শুরুতে আতলেতিকোর কৌশলের সঙ্গে মানিয়ে নিতে বেশ কষ্টই হচ্ছিল বার্সার। বিশেষ করে আতলিকোর রক্ষণকে পরীক্ষায় ফেলতে পারছিল না তারা। উইং ধরে আক্রমণে যাওয়ার ক্ষেত্রে বার্সাকে বেশ ভালোভাবেই আটকে রেখেছিল অতিথিরা।

বল নিজেদের দখলে রেখে ছোট ছোট পাসে ম্যাচ তৈরিতে বার্সা প্রথম ২০ মিনিট নিজেদের খেলাটা খেলতে পারেনি। এ সময়ের মধ্যে আতলেতিকোর পোস্টে কোনো শটও নিতে পারেনি তারা।

Also Read: মেসিকে ফেরাতে এবার যা বিক্রির চিন্তা করছে বার্সেলোনা

ম্যাচের ২৪ মিনিটে প্রথম বলার মতো একটা আক্রমণ করে বার্সা। তবে আতলেতিকো গোলরক্ষক ইয়ান ওবলাকের কারণে সে যাত্রায় গোলবঞ্চিত হয় বার্সা। ২৯ মিনিটে ফ্রি–কিক থেকে সুযোগ পেয়েছিল আতলেতিকো। কিন্তু সেটি কাজে লাগাতে পারেনি তারাও। ৩৫ মিনিটে বার্সাকে গোল খাওয়ার হাত থেকে বাঁচান টের স্টেগেন। প্রথমার্ধের শেষ দিকে গিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বার্সা।

কয়েকবার আতলেতিকোর রক্ষণে হুমকিও তৈরি করে। এ সময় আতলেতিকোর প্রায় সব খেলোয়াড় রক্ষণে নেমে আসে। যদিও শেষ রক্ষা হয়নি। ৪৪ মিনিটে নিখুঁত ফিনিশিংয়ে বার্সাকে এগিয়ে দেন ফেরান তোরেস।

বার্সা–আতলেতিকো ম্যাচের একটি মুহূর্ত

বিরতির পরও ম্যাচের নিয়ন্ত্রণ ধরে রাখে বার্সা। ৫১ মিনিটে রবার্ট লেভানডফস্কি সুযোগ হাতছাড়া না করলে ব্যবধান বাড়াতে পারত কাতালান ক্লাবটি। গোল না পেলেও একের পর আক্রমণে আতলেতিকোকে বেশ চাপের মুখে রাখে বার্সা। স্বাগতিকদের কয়েকটি দারুণ আক্রমণে অল্পের জন্য বেঁচে যায় অতিথিরা। ৭২ মিনিটে গোল লাইনের কাছাকাছি জায়গা থেকে গোল আদায় করতে পারেননি লেভা।

Also Read: মেসিকে আনতে যা করবে বার্সেলোনা

খানিক পর একইভাবে গোলবঞ্চিত হয় আতলেতিকোও। বার্সার আগ্রাসী ফুটবলের কারণে আতলেতিকোকে অনেকটা নিচে নেমে খেলতে হয়। তাই সমতা ফেরাতে দলটিকে প্রতি–আক্রমণের ওপরই নির্ভর করতে হচ্ছিল। তবে সুযোগ তারাও পেয়েছিল একাধিক।

Also Read: বার্সায় মেসির ‘শেষ নাচ’ দেখতে চান জাভি

কিন্তু সেগুলোকে জালের ঠিকানা দেখাতে পারেননি গ্রিজমানরা। ম্যাচের শেষ দিকে ৮০ মিনিটের পর থেকে শরীরী ফুটবল খেলে হলুদ কার্ড দেখেছেন দুই দলের ৮ খেলোয়াড়। জয় পেলেও এদিন বার্সা সমর্থকদের হতাশ করেছেন লেভা। একের পর এক সহজ সুযোগ নষ্ট করেছেন এই পোলিশ স্ট্রাইকার। লেভা ফিনিশিংয়ে ভুল না করলে বার্সার জয়ের ব্যবধান আরও বড় হতে পারত।