Thank you for trying Sticky AMP!!

শনিবার রাতে ভিএআরের সাহায্য নেওয়ার পরও এসেছে একের পর এক ভুল সিদ্ধান্ত

ভিএআরের ভুলে ভরা এক শনিবারের গল্প

ফুটবলকে নিখুঁত ও বিতর্কমুক্ত করতেই আনা হয়েছিল ভিএআর। তবে ফুটবলের সঙ্গে যুক্ত হওয়ার পর ভিএআর নিজেই বিতর্কমুক্ত থাকতে পারছে না। প্রায় নিয়মিতই প্রশ্ন উঠছে ভিএআরের সাহায্যে দেওয়া সিদ্ধান্ত নিয়ে। তেমনই ভিএআরের ভুলে ভরা এক রাত কেটেছে গতকাল ইংলিশ প্রিমিয়ার লিগে।

ভিএআরের ‘ভুল’ সিদ্ধান্তে জয় বঞ্চিত থাকায় হতাশা ও ক্ষোভ জানিয়েছেন আর্সেনাল কোচ মিকেল আর্তেতা। ঘরের মাঠে ব্রেন্টফোর্ডের সঙ্গে ১–১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে গানাররা। শুধু আর্সেনাল–ব্রেন্টফোর্ড ম্যাচই নয়, চেলসি–ওয়েস্ট হাম এবং ব্রাইটন–ক্রিস্টাল প্যালেসের ম্যাচেও ভিএআরের দেওয়া সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠেছে।

Also Read: ৮ পয়েন্টে এগিয়ে যাওয়ার সুযোগ হারাল আর্সেনাল

শীর্ষে থেকে শিরোপা পুনরুদ্ধারের স্বপ্নে বিভোর আর্সেনাল যেন হঠাৎ করেই পথ হারিয়েছে। এফএ কাপের চতুর্থ রাউন্ডে ম্যানচেস্টার সিটির কাছে হার দিয়ে শুরুটা হয়। এরপর এভারটনের কাছে হার এবং গতকাল রাতে ড্র করেছে ব্রেন্টফোর্ডের সঙ্গে। তবে ব্রেন্টফোর্ডের বিপক্ষে ড্র হওয়া ম্যাচটিতে হারের দায়টা ভিএআরের ওপরই চাপিয়েছেন আর্সেনাল কোচ আর্তেতা। তাঁর দাবি ব্রেন্টফোর্ডের সমতা ফেরানোর গোলটি অফসাইড ছিল।

এমিরেটসে ৬৬ মিনিটে লিয়ান্দ্রো ট্রসার্ডের গোলে এগিয়ে যায় আর্সেনাল। ৭৪ মিনিটে ব্রেন্টফোর্ডের হয়ে ইভান টনি সমতাসূচক গোলটি করেন। তবে গোলদাতা ইভান টনির উদ্দেশে ক্রস করার সময় ব্রেন্টফোর্ড ডিফেন্ডার ক্রিস্টিয়ান নরগার্ড অফসাইড ছিলেন বলে অভিযোগ উঠেছে। ভিএআরের লাইন টেনে দেখা হলে গোলটি অফসাইডে বাতিল হতে পারত বলে মনে করছেন আর্সেনাল কোচ ও সমর্থকেরা। গোলের পর অবশ্য লম্বা সময় ধরে ভিএআর যাচাই করে দেখা হয় এবং শেষ পর্যন্ত গোলটি বহাল রাখার সিদ্ধান্ত দেওয়া হয়।

রেফারির সিদ্ধান্ত মানতে পারছেন না আর্সেনাল কোচ আর্তেতা

রেফারির দেওয়া সিদ্ধান্তে ক্ষুব্ধ আর্তেতা বলেছেন, ‘এটা অফসাইড ছিল। তাঁরা কী ব্যাখ্যা করেছেন, কেন এটা বাতিল হলো? না, করেননি। এটা হতাশার। তাঁরা হয়তো সপ্তাহের পরের দিকে কোনো ব্যাখা দেবেন। আজ যদিও আমরা কিছুই পাইনি।’

একই রাতে ওয়েস্ট হামের সঙ্গে ড্র করা ম্যাচে ভিএআরের সাহায্য নেওয়ার পর চেলসিকে পেনাল্টি না দেওয়ায় উঠেছে বিতর্ক। ম্যাচে চেলসি তারকা কনর গ্যালাঘারের শট ওয়েস্টহামের তমাস সুচেক হাত দিয়ে ঠেকিয়েছে বলে অভিযোগ চেলসি কোচ ও সমর্থকদের। তবে ভিএআর দেখেও শেষ পর্যন্ত পেনাল্টির সিদ্ধান্ত দেওয়া হয়নি। এই সিদ্ধান্ত নিয়েও চলছে বিতর্ক।

Also Read: এবার ওয়েস্টহামের বিপক্ষে জয়হীন চেলসি

ভুলের দুর্দশা এখানেই শেষ নয়। একই রাতে ভিএআর পরিচালকের ভুলের কারণে অফসাইডে গোল বাতিল হয়েছে ব্রাইটনের। ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচে পাসকাল গ্রসের পাসে গোল করেন পেরভি এস্তুপিনান। তবে ভিএআর পরিচালনাকারীর ভুল লাইন টানার কারণে অফসাইডের ফাঁদে পড়ে বাতিল হয় ব্রাইটনের ন্যায্য গোলটি।

ভিএআরের সাহায্য নেওয়ার পর চেলসিকে পেনাল্টি না দেওয়ায় উঠেছে বিতর্ক

ভিএআরের এমন দুরবস্থা দেখে টুইট করেছেন ইংলিশ কিংবদন্তি গ্যারি লিনেকার। তিনি লিখেছেন, ‘ভিএআর প্রক্রিয়া মারাত্মকভাবে ত্রুটিপূর্ণ। এটা নিয়ে আবার ভাবা উচিত। নিশ্চিত সিদ্ধান্তের জন্য ভুল এবং হাস্যকরভাবে দেরি করে হচ্ছে।’

Also Read: বায়ার্ন ম্যাচের আগে যে ৪ কারণে পিএসজির এমন দুরবস্থা

সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালান শিয়েরার বলেছেন, ‘এটা ভিএআরের জন্য ভয়ঙ্কর একটা দিন ছিল। আপনি এটা করতে পারেন না। ভুল জায়গায় লাইন টানতে পারেন না।’