Thank you for trying Sticky AMP!!

মেসি ও এমবাপ্পে

এমবাপ্পের বাক্সে পড়েনি মেসির এক নম্বর ভোট, কাকে দিয়েছেন?

বিশ্বকাপ জয়ের পর ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের পুরস্কারে যে লিওনেল মেসির দাপট থাকবে, তা অনুমেয়ই ছিল। মেসির সবচেয়ে কাছের প্রতিদ্বন্দ্বী হিসেবে যে নাম বারবার সামনে আসছিল, সেটি কিলিয়ান এমবাপ্পের। বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করা এমবাপ্পে গত বছর ছিলেন দুর্দান্ত ছন্দে। ক্লাব আর জাতীয় দলের জার্সিতে নিজের সেরাটাই উপহার দিয়েছেন এই ফরাসি তারকা।

ফিফার বর্ষসেরার তালিকায় সেরা তিনে মেসি ও করিম বেনজেমার সঙ্গে ছিলেন এমবাপ্পে; যদিও শেষ পর্যন্ত পুরস্কারটা অবধারিতভাবে মেসির হাতেই উঠেছে। মেসির পাওয়া ৫২ পয়েন্টের বিপরীতে এমবাপ্পে পেয়েছেন ৪৪ পয়েন্ট। তৃতীয় হওয়া বেনজেমা পেয়েছেন ৩৪ পয়েন্ট।

Also Read: ফিফা বর্ষসেরা পুরস্কার হাতে নিয়ে যা বলেছেন মেসি

ফিফা দ্য বেস্টে অ্যাওয়ার্ডের সেরা নির্বাচন করতে ভোট দিতে পারেন ফিফার সদস্য সব দেশের জাতীয় দলের কোচ ও অধিনায়কেরা। সেদিক থেকে মেসিরও ভোট আছে। কিন্তু কোনো অধিনায়কই নিজের ভোট নিজেকে দিতে পারবেন না। তাহলে তিনটি ভোটের প্রথমটি মেসি কাকে দিয়েছেন?

Also Read: মেসির হাতেই ফিফার বর্ষসেরা ‘বেস্ট’ ট্রফি

Also Read: ফিফার ‘বেস্ট’ রাতটা আর্জেন্টিনার

এ নিয়ে মেসি হয়তো একটু ধন্ধেতেই পড়ে গিয়েছিলেন! কারণ, সংক্ষিপ্ত তালিকায় এমবাপ্পের সঙ্গে যে ছিলেন মেসির আরেক পিএসজি সতীর্থ নেইমারও। মেসি প্রথম ভোটটি দিয়েছেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকেই, সব মিলিয়ে তালিকায় যাঁর অবস্থান ছিল ৯ নম্বরে। নেইমারের পর দ্বিতীয় ভোটটি অবশ্য এমবাপ্পেকেই দিয়েছেন মেসি।

ফিফা বর্ষসেরা পুরস্কার হাতে মেসি

ফিফা বর্ষসেরার পুরস্কারের আরও কিছু বিস্ময় জাগানো ভোটের দেখা মিলেছে। যেমন ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগিজ সতীর্থ পেপে মেসিকে নিজের পছন্দের সেরা তিনেই রাখেননি। শুরুতে এমবাপ্পেকে রেখে দ্বিতীয় ও তৃতীয় ভোট দুটি তিনি দিয়েছেন রিয়ালে তাঁর দুই সাবেক সতীর্থ লুকা মদরিচ ও করিম বেনজেমাকে।

Also Read: ফিফা দ্য বেস্টে ভোটই দেননি পর্তুগালের অধিনায়ক রোনালদো

Also Read: ‘তুমিই সেরা’, দ্য বেস্ট অ্যাওয়ার্ডের পর মেসিকে এমবাপ্পে

একই পথে হেঁটেছেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহও। তিনিও সেরা তিনে মেসিকে জায়গা দেননি। সালাহ নিজের সেরা পছন্দ হিসেবে বেছে নিয়েছেন রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়রকে। পূর্ণাঙ্গ তালিকায় ভিনিসিয়ুসের অবস্থান ১১ নম্বরে। এরপর দ্বিতীয় স্থানে রেখেছেন ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা এবং পিএসজি তারকা আশরাফ হাকিমিকে।

Also Read: এমবাপ্পের বাক্সে পড়েনি মেসির এক নম্বর ভোট, কাকে দিয়েছেন?