Thank you for trying Sticky AMP!!

আর্জেন্টিনার হয়ে কত দিন খেলা চালিয়ে যাবেন মেসি?

মেসি যত দিন কিছু না বলেন...

বিশ্বকাপ ফাইনালের পরপরই লিওনেল মেসি বলেছিলেন, বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে কিছুদিন খেলে যেতে চান। কাতারের লুসাইলে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ ট্রফি হাতে তোলার পর শুক্রবার আর্জেন্টিনার জার্সিতে প্রথমবার মাঠে নামছেন মেসি।

৩৫ বছর বয়সী মেসি আবারও আর্জেন্টাইন জার্সিতে মাঠে নামার এই সময়ে উঠেছে পুরোনো সেই প্রসঙ্গ। কত দিন আন্তর্জাতিক ফুটবল খেলে যাবেন মেসি, কোচের দীর্ঘমেয়াদি ভাবনায় কি তাঁকে রাখা হয়েছে?

আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি এ ক্ষেত্রে ‘উন্মুক্ত’। কাতার বিশ্বকাপের পর একাধিক সাক্ষাৎকারে জানিয়েছেন, মেসিকে ২০২৬ আসরেও দেখতে চান। এ বেলায় চূড়ান্ত সিদ্ধান্তটি তিনি পিএসজি তারকার ওপরই ছেড়ে দিচ্ছেন।

Also Read: মেসি পানামার বিপক্ষে ৮০০তম গোল করলে সেটি কি ফিফার স্বীকৃতি পাবে

পানামার বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচকে কেন্দ্র করে আজ সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন আর্জেন্টাইন কোচ। সেখানেই মেসির আন্তর্জাতিক ক্যারিয়ার প্রসঙ্গে নিজের অবস্থান পরিষ্কার করেন তিনি, ‘মেসি দলে ডাক পেয়ে যাবে, যত দিন না সে ভিন্ন কিছু বলে। মাঠে ওকে আমি সুখীই দেখি। দলে বিবেচনার মধ্যেই আছে।’

পানামার বিপক্ষে খেলতে এরই মধ্যে আর্জেন্টিনায় পা রেখেছেন মেসি

২০০৫ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক মেসির। গত ১৮ বছরে খেলেছেন ১৭২টি ম্যাচ। শেষ তিন বছরের মধ্যে জিতেছেন কোপা আমেরিকা, ফিনালিসিমা ও বিশ্বকাপ। এ ছাড়া ব্যক্তিগতভাবে ৮০০ গোলের মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় আছেন মেসি। দুই প্রীতি ম্যাচে ১ গোল পেলেই স্পর্শ করবেন এই মাইলফলক। আর ২ গোল করতে পারলে জাতীয় দলের হয়ে তিনি ১০০ গোল করার কীর্তিও গড়বেন।

Also Read: মেসিদের দলটাই কি আর্জেন্টিনার ‘ইতিহাসে সেরা’, কী বললেন স্কালোনি

দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক শিরোপার অপেক্ষায় থাকা মেসি শেষবেলায় ট্রফি জিতলে অবসর নেবেন বলে ধারণা ছিল অনেকের। কাতার বিশ্বকাপের আগে এবারই ‘শেষ বিশ্বকাপ’ বলে মন্তব্য করেছিলেন মেসি নিজেও। ২০২৬ আসরের সময় বয়স ৩৯ বছর হয়ে যাবে বলে সম্ভাবনাও ক্ষীণ বলা চলে।

স্কালোনির কথায় আছে আগামী আসর ঘিরে দল পুনর্গঠনের ইঙ্গিতও। আরেকটি বিশ্বকাপের আগপর্যন্ত আর্জেন্টিনার ও লক্ষ্য জানাতে গিয়ে তিনি বলেন, ‘লক্ষ্য হচ্ছে (বিশ্বকাপের মতো) একই মানের খেলে যাওয়া। খেলতে নামলে জিতব, হারব। কিন্তু আমাদের আরও শক্তিশালী দল হয়ে উঠতে হবে। কারণ, যে কেউ এখন বিশ্ব চ্যাম্পিয়নদের হারাতে চাইবে। বিশ্বকাপের পর এখন নতুন একটি প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। কিছু তরুণ খেলোয়াড় উঠে আসছে, যারা সর্বোচ্চ পর্যায়ে খেলতে সক্ষম।’

Also Read: মেসি স্ত্রী-সন্তান নিয়ে রেস্তোরাঁয় গিয়ে ভক্তদের চাপে খাবারও শেষ করতে পারলেন না