Thank you for trying Sticky AMP!!

ফিফা ‘বেস্ট’ পুরস্কারের রাতটি ছিল আর্জেন্টিনার সমর্থকদের জন্য। মেসির হাতে ট্রফি তাতে সেরা সংযোজন। বুঝে নিচ্ছেন ফিফা সভাপতির কাছ থেকে

ফিফার ‘বেস্ট’ রাতটা আর্জেন্টিনার

প্যারিসে ফিফার ‘বেস্ট অ্যাওয়ার্ডস’ দেওয়া হয়েছে মোট আটটি ক্যাটাগরিতে। সে হিসেবে একাই চার ‘গোল’ দিয়েছে আর্জেন্টিনা।

কীভাবে? খুলে বলা যাক। বর্ষসেরা পুরুষ ও নারী খেলোয়াড়, বর্ষসেরা পুরুষ ও নারী কোচ, বর্ষসেরা পুরুষ ও নারী গোলকিপার এবং বর্ষসেরা গোল ও সেরা ফ্যান, এই ৮ ক্যাটাগরিতে দেওয়া হয়েছে পুরস্কার। আর্জেন্টিনার ঝুলিতে উঠেছে ৪টি ট্রফি। এর মধ্যে পুরুষদের সেরা তিনটি পুরস্কারই আর্জেন্টিনার। সেরা খেলোয়াড় লিওনেল মেসি, সেরা কোচ লিওনেল স্কালোনি ও সেরা গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ।

Also Read: মেসির হাতেই ফিফার বর্ষসেরা ‘বেস্ট’ ট্রফি

Also Read: ২০২৬ পর্যন্ত আর্জেন্টিনার কোচ স্কালোনি

প্যারিসে এসেই সুখবর পেয়েছেন লিওনেল স্কালোনি। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লদিও তাপিয়া সঙ্গে বসে চুক্তি নবায়নের কাজ সেরেছেন। ২০২৬ সাল পর্যন্ত আর্জেন্টিনা কোচের দায়িত্ব নিশ্চিত করে ফিফার মঞ্চে উঠেছেন পুরস্কার নিতে। আর্জেন্টিনাকে গত ডিসেম্বরে কাতারে বিশ্বকাপ জেতানোর সুবাদে পুরুষদের ‘বেস্ট’ কোচ পুরস্কার জিতেছেন স্কালোনি। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি ও ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলাকে পেছনে ফেলে ট্রফিটি জেতেন ৪৪ বছর বয়সী এ কোচ।

Also Read: ফিফা বর্ষসেরা পুরস্কার হাতে নিয়ে যা বলেছেন মেসি

২০১৬ সালে এই স্কালোনিই মেসিকে আর্জেন্টিনার জাতীয় দল থেকে অবসর না নেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। ৭ বছর পর সেই মেসিকে সঙ্গে নিয়েই স্কালোনি দাঁড়িয়ে বিজয় মঞ্চে। অবশ্য মঞ্চে আগে স্কালোনিই আগে উঠেছিলেন। ফিফা ‘বেস্ট’ পুরুষ কোচের পুরস্কারটি যে আগে দেওয়া হয়েছে।

ফিফার ‘বেস্ট’ পুরুষ কোচের পুরস্কার জিতেছেন আর্জেন্টিনার লিওনেল স্কালোনি

আর্জেন্টাইনদের মধ্যে পুরস্কার নিতে সবার আগে মঞ্চে উঠেছেন অবশ্য অন্য একজন। ঠিক ধরেছেন, এমিলিয়ানো মার্তিনেজ। ফিফা ‘বেস্ট’ পুরুষ গোলকিপারের পুরস্কারটি তাঁর হাতে উঠেছে। কাতার বিশ্বকাপে সেরা গোলকিপারের পুরস্কার ‘গোল্ডেন গ্লাভস’জয়ী মার্তিনেজ আবেগ ধরে রাখতে পারেননি। চোখ ভিজিয়ে স্মরণ করছেন, পরিবার, আর্জেন্টিনার মানুষ, বাবা-মা ও স্কালোনিকে। বলেছেন, ‘স্কালোনি আমাকে আার্জেন্টিনার হয়ে খেলার সুযোগ করে দিয়েছেন। সবাই জানতে চায় আমার আদর্শ কারা। বাবা-মাকে ৮-৯ ঘণ্টা কাজ করতে দেখেছি। তারাই আমার আদর্শ।’

Also Read: ‘তুমিই সেরা’, দ্য বেস্ট অ্যাওয়ার্ডের পর মেসিকে এমবাপ্পে

Also Read: ফিফার বর্ষসেরা পুরস্কারের রাতটি কি হবে আর্জেন্টিনার

মার্তিনেজ ট্রফি হাতে মঞ্চ থেকে নামার সময় আর্জেন্টিনার ভক্তদের গর্ব লাগার কথা। কিন্তু ফিফা ফিফপ্রো পুরুষদের দল দেখে অবাক লাগা অস্বাভাবিক কিছু হবে না! মার্তিনেজ বর্ষসেরা গোলকিপারের পুরস্কার জিতলেও সেরা একাদশে নেই! সেখানে গোলপোস্টে বেলজিয়াম ও রিয়াল মাদ্রিদের থিবো কোর্তোয়া। দক্ষিণ আমেরিকা মহাদেশ থেকে জায়গা পেয়েছেন শুধু কাসেমিরো ও মেসি।

ফিফার ‘ফ্যান অ্যাওয়ার্ড’ নিতে মঞ্চে উঠেছিলেন কার্লোস পাসকুয়াল

আর্জেন্টিনার ভক্তরা অবশ্য এমনিতেই জিতেছেন। এবারের ফিফা ‘ফ্যান অ্যাওয়ার্ড’ জিতেছেন আর্জেন্টিনার ভক্তরা। তাদের প্রতিনিধি হিসেবে পুরস্কারটি নিয়েছেন ৮২ বছর বয়সী আর্জেন্টাইন কার্লোস পাসকুয়াল। ড্রাম ও আর্জেন্টিনার জার্সি পরে মঞ্চে উঠেছিলেন ১৯৭৪ থেকে কোনো বিশ্বকাপ মিস না করা এই সমর্থক। আর্জেন্টিনার সংবা,দমাধ্যম   ‘ক্লারিন’ জানিয়েছে, প্রিয় দলকে সমর্থন দিতে পাসকুয়াল উড়োজাহাজ, ট্রেন ও জাহাজে করে এক ডজনেরও বেশি দেশ ভ্রমণ করেছেন। স্প্যানিশ ছাড়া অন্য কোনো ভাষা তাঁর জানা নেই।

Also Read: এমবাপ্পের বাক্সে পড়েনি মেসির এক নম্বর ভোট, কাকে দিয়েছেন?

মঞ্চে উঠে পাসকুয়ালের বলা প্রথম কথাটাই বুঝিয়ে দেয় এবারের ফিফা ‘বেস্ট’ পুরস্কারে আর্জেন্টিনার প্রতিদ্বন্দ্বী নেই! ‘খুব ভালো লাগছে, কারণ আমরা সব পুরস্কার জিতেছি’, এটা পাসকুয়ালের বলা প্রথম কথা, তখনও মেসির হাতে সেরার পুরস্কার ওঠেনি। পাসকুয়াল কতটা আত্মবিশ্বাসী!

সত্যিকার অর্থে, মেসির হাতে এবার ‘বেস্ট’ ট্রফি ওঠা নিয়ে আর্জেন্টিনার সব সমর্থকই এমন আত্মবিশ্বাসী ছিলেন। দেশকে বিশ্বকাপ জেতাতে এর চেয়ে বেশি আর কী করা সম্ভব! নিজে ৭ গোল করার পাশাপাশি ৩ সতীর্থদের দিয়ে ৩ গোল করিয়েছেন। জিতেছেন সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর কাছ থেকে ট্রফিটা নিয়ে মেসি ধন্যবাদ জানিয়েছেন সতীর্থদের। স্কালোনিকেও ধন্যবাদ দিয়েছেন। স্মরণ করেছেন পরিবার ও সন্তানদের। পাসকুয়েলের কি তখন মনে পড়েছে সেই অদৃশ্য ‘রাস্তা’টি, মারিও কেম্পেস থেকে লিওনেল মেসি!

ফিফার ‘বেস্ট’ পুরুষ গোলকিপারের ট্রফি হাতে মার্তিনেজ

আর্জেন্টিনার তিনবার বিশ্বকাপ জয় দেখেছেন পাসকুয়াল। শেষ বয়সে এসে ‘সেরা সমর্থক’দের একজন হিসেবে মঞ্চে ফিফা সভাপতির পাশে দাঁড়িয়ে বলতে পেরেছেন, ‘ফুটবলের সমর্থক হিসেবে আর্জেন্টিনা আমাকে যে তৃপ্তি দিয়েছে তা অমূল্য।’ এরপর ড্রামও বাজিয়েছেন কিছুক্ষণ, যেমনটা আর্জেন্টিনার ম্যাচে শোনা যায় গ্যালারিতে।

ফিফা বর্ষসেরার রাতটা আর্জেন্টিনার হতে আর কিছু লাগে!

Also Read: ফিফা দ্য বেস্টে ভোটই দেননি পর্তুগালের অধিনায়ক রোনালদো

ফিফার ‘বেস্ট অ্যাওয়ার্ডস’-এ আর্জেন্টিনার বিজয়ীরা:

বেস্ট ফিফা মেনস প্লেয়ার: লিওনেল মেসি

বেস্ট ফিফা মেনস কোচ: লিওনেল স্কালোনি

বেস্ট ফিফা মেনস গোলকিপার: এমিলিয়ানো মার্তিনেজ

বেস্ট ফিফা ফ্যান অ্যাওয়ার্ড: আর্জেন্টিনার সমর্থক