Thank you for trying Sticky AMP!!

জয় দিয়ে ইউরো বাছাই শুরু করেছে স্পেন

হলান্ডবিহীন নরওয়েকে উড়িয়ে শুরু ‘নতুন’ স্পেনের

স্পেন ৩ : ০ নরওয়ে

কাতার বিশ্বকাপের স্পেনের সঙ্গে এই স্পেনের অনেক পার্থক্য। ডাগআউটে কোচ লুইস এনরিকের জায়গায় এসেছেন লুইস দে লা ফুয়েন্তে, সের্হিও বুসকেতস অবসর নেওয়ায় অধিনায়ক হয়েছেন আলভারো মোরাতা, আর বিশ্বকাপের দল থেকে খেলোয়াড় বদল হয়েছে ১৫ জন!

নতুন চেহারার স্পেনের শুরুটা হলো উজ্জীবিত হওয়ার মতো ভালো কিছু দিয়ে। আজ ইউরো বাছাইয়ে নরওয়েকে ৩-০ ব্যবধানে হারিয়েছে দে লা ফুয়েন্তের দল। দানি ওলমো প্রথমার্ধে এগিয়ে দেওয়ার পর শেষ দিকে দুই গোল করেন প্রথম ম্যাচ খেলতে নামা হোসেলু।

Also Read: ফুলক্রুগের জোড়া গোলে সহজ জয় জার্মানির

ম্যাচের অনেকটা সময় এক গোলে পিছিয়ে থাকা নরওয়ে আক্রমণভাগে মিস করেছে আর্লিং হলান্ডকে। শেষ দিকে পরপর দুই গোল হজমের আগে বেশির ভাগ সময় স্পেনের সঙ্গে তাল মিলিয়ে খেলেছে নরওয়ে। কিন্তু ম্যানচেস্টার সিটির হলান্ডের মতো কেউ ‘ফিনিশার’ হয়ে উঠতে পারেননি।

প্রথমার্ধে স্পেনকে এগিয়ে দেন দানি ওলমো

মালাগার লা রোসালেদার ম্যাচটিতে স্পেন এগিয়ে যায় ১৩ মিনিটেই। আলেহান্দ্রো বালদের পাসে পা ছুঁয়ে বল জালে পাঠান লাইপজিগে খেলা মিডফিল্ডার ওলমো। দুই মিনিট পরই সমতায় ফেরার সম্ভাবনা তৈরি করে নরওয়ে। তবে অধিনায়ক মার্টিন ওডেগার্ডের বক্সের ভেতর থেকে নেওয়া শট পা দিয়ে প্রতিহত করেন নাচো।

Also Read: মার্তিনেজ–কাণ্ডের কারণে পেনাল্টির নিয়মে পরিবর্তন

২৯ মিনিটে নরওয়েকে গোল বঞ্চিত করেন কেপা। বিপরীত কোণ থেকে নেওয়া ফ্রেডরিক আর্সনেসের বাঁ পায়ের শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন স্পেন গোলরক্ষক।

গোল না পেলেও নিয়মিত স্পেন রক্ষণে হানা দিয়ে যায় নরওয়ে। এক গোলে এগিয়ে বিরতিতে গেলেও যেকোনো মুহূর্তে শোধ হয়ে যেতে পারে আতংকে ছিল স্পেন। দ্বিতীয়ার্ধেও প্রথম ভালো আক্রমণও আসে নরওয়ের দিক থেকেই।

মার্টিন ওডেগার্ডদের ইউরো বাছাই শুরু হয়েছে হার দিয়ে

৫৫ মিনিটে জটলার মধ্যে নাচোর পায়ে লেগে বল চলে যাচ্ছিল জালের দিকে। গোললাইন অতিক্রম করার আগমুহূর্তে দলকে উদ্ধার করেন কেপা।

স্পেনের রক্ষণ-দেয়ালের পাশাপাশি নিজেদের ফিনিশিং দূর্বলতায়ও ভোগে নরওয়ে। ৮০ মিনিটে সতীর্থের ক্রস বক্সে পেয়ে গিয়েছিলেন আলেক্সান্ডার সর্লথ। তবে ফাঁকায় পেয়েও বল বাইরে মেরে দেন রিয়াল সোসিয়েদাদে খেলা এই স্ট্রাইকার।

Also Read: সেই তিন গোল মিসের জবাব হ্যাটট্রিকে দিলেন লুকাকু

স্পেন দ্বিতীয় গোলটি পেয়ে যায় ৮৪ মিনিটে। মোরাতার বদলি নামা হোসেলু হেডে বল জালে জড়িয়ে আন্তর্জাতিক অভিষেককে স্মরণীয় করে তোলেন। এসপানিওলে খেলা ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড ১ মিনিট ৪৬ সেকেন্ড পর নিজের দ্বিতীয় গোলটিও করে ফেলেন। এটি আসে বক্সের মধ্য থেকে নেওয়া বাঁ পায়ের শটে।

প্রথম আন্তর্জাতিক ম্যাচে দুই মিনিটের মধ্যে দুই গোল করেন হোসেলু

ম্যাচের অনেকটা সময় লড়াই চালিয়েও শেষের দুই গোলে বড় হার নিয়েই মাঠ ছাড়তে হয় নরওয়েকে।

এদিকে ইউরো বাছাইয়ের অন্য ম্যাচে ওয়েলসের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ক্রোয়েশিয়া। ম্যাচের ২৮ মিনিটে ক্রোয়াটদের এগিয়ে দেন আন্দ্রে ক্রামারিচ। পুরো নব্বই মিনিট গোলমুখে একটিও শট নিতে না পারা ওয়েলস সমতা নিয়ে আসে ৯৩ মিনিটে। গোলটি করেন নাথান ব্রডহেড।

Also Read: রোনালদোর সঙ্গে আল নাসরও যেখানে শীর্ষে