Thank you for trying Sticky AMP!!

মেসির পরবর্তী গন্তব্য কোথায়, বার্সেলোনা কি?

রিয়াল–বার্সা দ্বৈরথের ১০ মিনিটে রব উঠল, ‘মেসি! মেসি! মেসি!’

মেসি! মেসি! মেসি!’

বার্সেলোনা সমর্থকদের এই গগনবিদারী রব নিশ্চয়ই শুনেছেন? কাল রাতের ‘এল ক্লাসিকো’য় চোখ না রাখলে ঘটনাটা খুলে বলতে হবে। ম্যাচের ১০ মিনিটের মাথায় ক্যাম্প ন্যুর গ্যালারিতে বড় একটা অংশজুড়ে দর্শক ‘মেসি! মেসি!’ রব তুলেছিলেন।

বার্সেলোনায় মেসি ১০ নম্বর জার্সি পরে খেলেছেন। সে জন্যই হয়তো তাঁকে মনে করতে ম্যাচের ১০ মিনিটে মুহূর্তটা বেছে নিয়েছিলেন বার্সার সমর্থকেরা। তবে সেটি শুধু ক্লাবের সর্বকালের সেরা খেলোয়াড়কে স্মরণ করতেই নয়। এবারের মৌসুম শেষে মেসিকে পিএসজি থেকে ফিরিয়ে আনার চেষ্টা করছে বার্সা। সমর্থকেরা তা জানেন বলেই ক্লাসিকোর ম্যাচে তাঁকে স্মরণ করে ফিরে আসার দাবিটা আরও জোরালো করেছেন। কোপা দেল রের সেমিফাইনাল ফিরতি লেগের এই ম্যাচে ৪–০ গোলের হারে এটুকুই বোধ হয় বার্সার একমাত্র প্রাপ্তি।

ক্যাম্প ন্যুতে মেসির নামে রব ওঠা সাম্প্রতিক সময়ে এই প্রথম নয়। গত ২৬ মার্চ কিংস লিগের ‘প্লে অফ’ ম্যাচেও মেসিকে স্মরণ করেছিলেন গ্যালারির দর্শক। সেদিনও মেসির নামে গগনবিদারী চিৎকারে প্রকম্পিত হয়েছিল ক্যাম্প ন্যুর গ্যালারি। তবে সেটি ছিল জেরার্ড পিকে আয়োজিত প্রীতি টুর্নামেন্ট।

ক্যাম্প ন্যুর ভরা গ্যালারির সামনে হ্যাটট্রিক করেছেন করিম বেনজেমা

কিন্তু কাল যেহেতু ‘ক্লাসিকো’ ছিল, আর এই দ্বৈরথে মেসি সর্বোচ্চ গোলদাতা (২৬)—তাই আর্জেন্টাইন এই তারকাকে শুধু এই ম্যাচের জন্যই তো স্মরণ করা যায়। মেসির ফিরে আসার সম্ভাবনা জাগায় দুইয়ে দুইয়ে চার মিলিয়ে তাই তাঁকে স্মরণ করেছেন বার্সার সমর্থকেরা।

Also Read: মেসির আর্জেন্টিনা এখন র‍্যাঙ্কিংয়েও ১ নম্বর

বার্সা সমর্থকেরা যখন ক্যাম্প ন্যুতে মেসির জন্য গলা ফাটাচ্ছেন, তখন পিএসজিতে আর্জেন্টাইন তারকার সময়টা কিন্তু ভালো যাচ্ছে না। কয়েকটি ম্যাচে পিএসজি সমর্থকদের দুয়ো শুনতে হয়েছে। ক্লাবটির সঙ্গে নতুন চুক্তি হবে কি না, তা নিয়েও সন্দেহ আছে।

ক্যাম্প ন্যুতে রিয়ালের কাছে হার দেখতে হয়েছে বার্সা দর্শকদের

ফরাসি সংবাদমাধ্যমগুলো পিএসজিতে মেসির দিন ফুরিয়ে আসা দেখতে পাচ্ছে। বড়জোর এই মৌসুমই হয়তো খেলবেন মেসি, এমন সম্ভাবনার কথা আগেই জানিয়েছে ফরাসি সংবাদমাধ্যম ‘লেকিপ’।

এর মধ্যে বার্সা মেসিকে ফিরিয়ে আনতে যোগাযোগ করেছে পিএসজির সঙ্গে। ক্লাবের সর্বকালের সেরা খেলোয়াড়কে ফিরিয়ে আনতে বার্সা নাকি স্পনসরও খুঁজছে। থিয়েরি অঁরির মতো সাবেকেরাও বলেছেন, ‘মেসির বার্সায় ফিরে যাওয়া উচিত।’ ফ্রান্সেরই আরেক সাবেক ফুটবলার ইমানুয়েল পেতিতও মনে করেন বার্সায় ফেরার উচিত মেসির।

Also Read: বার্সার ‘ঘরে’ ৬০ বছর আগে করেছিলেন পুসকাস, এবার বেনজেমা

ক্লাসিকোর আগের দিন জানা গিয়েছিল, ক্যাম্প ন্যুতে মেসিকে স্মরণ করতে পারেন বার্সার সমর্থকেরা। মেসির ফেরার গুঞ্জনে নাকি বার্সার সমর্থকেরা নড়েচড়ে উঠেছেন। তাই এমন একটা আয়োজনের ইঙ্গিত দিয়েছিল সংবাদমাধ্যম।

যদিও মেসিকে ফিরিয়ে আনতে বার্সাকে অনেক কাঠখড় পোড়াতে হবে। স্কোয়াডের খরচ কমানোর বিধিনিষিধ মানার প্রক্রিয়া তো আছেই, এর পাশাপাশি মেসিকে বার্সা বেতন দিতে পারবে কি না, সে প্রশ্নও উঠেছে।

ক্যাম্প ন্যু দর্শকদের সঙ্গে জয় উদ্‌যাপনে রিয়াল খেলোয়াড়রা

বার্সা নাকি মেসিকে ফিরিয়ে আনার পথ খুঁজছে—ক্লাসিকো শুরুর আগে কাল এ বিষয়ে জানতে চাওয়া হয়েছিল ক্লাবটির পরিচালক মাতেও আলমুনির কাছে।

তিনি অবশ্য সব অস্বীকার করেছেন সংবাদমাধ্যমের কাছে, ‘আমরা লা লিগা ও কাপ নিয়ে ভাবছি। এগুলোই অগ্রাধিকার পাচ্ছে। আমরা এমন কোনো গুঞ্জন নিয়ে কথা বলব না, যেটা মনোযোগ নষ্ট করবে। হ্যাঁ, মেসির কথা উঠলে অবশ্যই সেটা গুরুত্বপূর্ণ, কারণ সে আমাদের ভক্তদের আদর্শ। কিন্তু সে এখন পিএসজির খেলোয়াড় এবং আমরা তা সম্মানের চোখেই দেখি। ভবিষ্যতে কী হয় বলা তো যায় না, তবে আমরা মেসিকে ফিরিয়ে আনতে স্পনসর খুঁজছি না।’

Also Read: রিয়ালের কাছে বার্সার হারের ঘায়ে জাভির ‘দাওয়াই’ লা লিগা